ধ্বংসের স্মৃতি ভুলে ৮৬ দিন পর সৃষ্টির প্রার্থনা শুরু কেদারনাথ মন্দিরে

বুধবার সকাল ৭টা। কেদারনাথ মন্দিরে বেজে উঠল ঘণ্টা, বাজল শাঁখ। শ্মশানের নীরবতা ভেঙে শুরু হল প্রার্থনা। ধ্বংসযজ্ঞের ৮৬ দিন পর কেদারনাথ মন্দিরে পুজো শুরু হল। ২৫-৩০ জন পুরোহিত এদিন সকালে কেদারনাথ মন্দিরে শুদ্ধিকরণ, প্রায়শ্চিত্তের পর শুরু করেন প্রার্থনা, উপাচার। এদিনের প্রার্থনা যোগ দেওয়ার কথা ছিল রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুনার কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তিনি দেরাদুনেই আটকে যান। তবে উপস্থিত ছিলেন মন্ত্রী হরক সিং রাওয়োত।

Updated By: Sep 11, 2013, 11:41 AM IST

বুধবার সকাল ৭টা। কেদারনাথ মন্দিরে বেজে উঠল ঘণ্টা, বাজল শাঁখ। শ্মশানের নীরবতা ভেঙে শুরু হল প্রার্থনা। খুলে গেলে উত্তরাখণ্ডের কেদারনাথ মন্দির। প্রকৃতির বিধ্বংসী তাণ্ডবের ৮৬ দিন পর ফের খুলল হাজার বছরের প্রাচীনএই মন্দির। আজ সকাল সাতটার কিছু পরে ষষ্ঠ শতাব্দীর এই মন্দিরের প্রধান পুরোহিত দরজা খুলে মন্দিরে প্রবেশ করেন। এরপর মন্দিরের গর্ভগৃহে পুজো হয়। আজ মন্দির খোলার সময় হাজির থাকার কথা ছিল উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর। 
সমস্ত উপাচার মেনে চার ঘণ্টা ধরে পুজো চলল।
২৫-৩০ জন পুরোহিত এদিন সকালে কেদারনাথ মন্দিরে শুদ্ধিকরণ, প্রায়শ্চিত্তের পর শুরু করেন প্রার্থনা, উপাচার।
এদিনের প্রার্থনা যোগ দেওয়ার কথা ছিল রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় বহুগুনার কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তিনি দেরাদুনেই আটকে যান। তবে উপস্থিত ছিলেন মন্ত্রী হরক সিং রাওয়োত।

.