"আল্লার পর সুষমা স্বরাজ" মত পাক নাগরিকের

তিনি দরাজ হস্ত, তিনি মাতৃসমা। বিপদগ্রস্থ ভারতীয় হোক বা পাকিস্তানি, যখনই কেউ বিপদে পড়েছেন তখনই পাশে দাঁড়িয়েছেন তিনি। সেভাবেই শনিবার আরও এক পাকিস্তানি নাগরিককে চিকিৎসার জন্য ভিসার ব্যবস্থা করে ফের একবার কূটনীতির উপরে মানবিকতাকে ঠাঁই দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আর তাতেই উপকৃত পাক নাগরিক শাহজাইব ইকবালের কাছে আশা-ভরসার ক্ষেত্রে 'আল্লা'র পরই সুষমার স্থান এখন।  

Updated By: Nov 26, 2017, 11:57 AM IST
"আল্লার পর সুষমা স্বরাজ" মত পাক নাগরিকের

নিজস্ব প্রতিবেদন: তিনি দরাজ হস্ত, তিনি মাতৃসমা। বিপদগ্রস্থ ভারতীয় হোক বা পাকিস্তানি, যখনই কেউ বিপদে পড়েছেন তখনই পাশে দাঁড়িয়েছেন তিনি। সেভাবেই শনিবার আরও এক পাকিস্তানি নাগরিককে চিকিৎসার জন্য ভিসার ব্যবস্থা করে ফের একবার কূটনীতির উপরে মানবিকতাকে ঠাঁই দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আর তাতেই উপকৃত পাক নাগরিক শাহজাইব ইকবালের কাছে আশা-ভরসার ক্ষেত্রে 'আল্লা'র পরই সুষমার স্থান এখন।  

শাহজাইব ইকবাল নামে ওই লাহরের বাসিন্দা বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে টুইট করে জানান, ''আমার ভাইজির লিভার ক্যানসারে আক্রান্ত, অবস্থা খুব সঙ্গীন। আল্লার পর আপনিই আমাদের শেষ ভরসা। দয়া করে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসকে মেডিক্যাল ভিস দিতে বলুন।''

@SushmaSwaraj Greetings..!!! With due respect as a pakistani i request you to allow us for Liver Transplant Medical Visa.. My cousin is in serious condition suffering from Liver Cancer.. After ALLAH you are our last hope.. kindly allow islamabad embassy to issue us medical visa.

এরপর ওইদিনই শাহজাইব ইকবালের টুইটের উত্তরে রিটুইট করেন সুষমা। লেখেন, ''ভারত আপনাকে আশাহত করবে না। আমরা দ্রুত আপনার মেডিক্যাল ভিসার ব্যবস্থা করব।''

এই প্রথমবার নয়, এর আগে ভারতের কাছে চিকিৎসার জন্য দ্বারস্থ হয়েছে এমন বহু পাক নাগরিককেই মেডিক্যাল ভিসা পেতে সাহায্য করেছেন বিদেশমন্ত্রী। কিছুদিন আগে সজিদা বক্স, কিশোর সুলতানা নামে আরও দুই পাক নাকরিকেও লিভার প্রতিস্থাপনের জন্য ভারতে আসের অনুমতি দেন সুষমা। 

দেশের ৭০ তম স্বাধীনতা দিবসে সুষমা স্বরাজ জানিয়ছিলেন চিকিৎসার জন্য সব পাক নাগরিকের জন্যই ভারতের দরজা খোলা। উল্টে ভারতে চিকিৎসার জন্য আবেদন করা এক পাক নাগরিককে এ দেশে আসার জন্য অনুমতি দিতে টালবাহানা চালাচ্ছিল পাক প্রশাসন। এ জন্য একবার পাক প্রধানমন্ত্রীর বিদেশ বিষয়ক উপদেষ্টকে একহাত নিয়েছিলেন সুষমা। প্রসঙ্গত, সেই পাক নাগরিক পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দা, তিনি লিভার টিউমারে আক্রান্ত ছিলেন এবং দিল্লিতে চিকিৎসার জন্য আসতে চাইছিলেন। 

.