বাড়ল কি সংক্রমণ? ফের সিংহের শরীরে ধরা পড়ল Corona

পাঞ্জাবের ছতব্বির চিড়িয়াখানা থেকে তিনটি বাঘ, একটি ভাম বিড়াল, একটি কৃষ্ণসার হরিণের থেকেও নমুনা সংগ্রহ করা হয়েছে।

Updated By: May 13, 2021, 09:10 AM IST
বাড়ল কি সংক্রমণ? ফের সিংহের শরীরে ধরা পড়ল Corona

নিজস্ব প্রতিবেদন:  মানুষকে ছেড়ে এবার কি প্রাণীকূলের দিকে ঝুঁকছে করোনা? সিংহের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ! হায়দরাবাদের পর জয়পুরে কোভিড আক্রান্ত সিংহ। জয়পুর চিড়িয়াখানা থেকে এমনটাই জানান হয়েছে। বেশ কিছুদিন ধরে ত্রিপুর নামের সিংহটির স্বাস্থ্য খুব একটা ভাল ছিল না। তাঁকে পর্যবেক্ষণে রেখে নমুনা সংগ্রহ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরই দেখা যায়, তার শরীরে রয়েছে SARS-CoV-2। অর্থাৎ কোভিড আক্রান্ত সে। তড়িঘড়ি পার্শ্ববর্তী খাঁচায় থাকা অন্যান্য পশু যেমন সিংহী, বাঘ, ব্ল্যাক প্যান্থারের থেকে নমুনা সংগ্রহ করা হয়, তবে তাদের শরীরে এই SARS-CoV-2-র সংক্রমণ দেখা যায়নি। 

ইন্ডিয়ান ভেটেনারি রিসার্চ ইনস্টিটউটের যুগ্ম ডিরেক্টর কেপি সিং জানিয়েছেন, ১৩ টি পুশু ও জয়পুরের দুটি সিংহের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। যার মধ্যে রয়েছে তিন সিংহ, তিনটি বাঘ এবং একটি চিতা ছিল। 

কেপি সিং-এর কথায়, পাঞ্জাবের ছতব্বির চিড়িয়াখানা থেকে তিনটি বাঘ, একটি ভাম বিড়াল, একটি কৃষ্ণসার হরিণের থেকেও নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে পাঞ্জাবের ৮টি নমিনাই নেগেটিভ এসেছে। মানুষের শরীর থেকেই সিংহের সংক্রমণ ঘটেছে বলে আপাতত মনে করা হচ্ছে। 

প্রসঙ্গত, এই মাসের শুরুতে হায়দরাবাদ চিড়িয়াখানার ৮ সিংহ করোনা সংক্রমিত হয়েছিল। তবে, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক বলেছে, এখন বিশ্বে ছড়িয়ে থাকা ভ্যারিয়েন্টের খোঁজ ওই এশিয়াটিক সিংহদের শরীরে পাওয়া যায়নি। হায়দরাবাদে সংক্রমণ নিশ্চিত হতেই তাদের আইসোলেটেড করা হয় এবং এখনও চিকিৎসা চলছে। প্রত্যেকেই চিকিৎসায় সাড়া দিয়েছে। এখন তারা অনেকটাই সুস্থ।