GharJamai: বিবাহিত পুরুষকে ঘরজামাই হতে চাপ দেওয়া নিষ্ঠুরতা, বলে দিল আদালত...

Gharjamai is Cruelty: আদালতের সংবেদনশীল পর্যবেক্ষণ মারফত বেরিয়ে এসেছিল নিষ্ঠুরতার নতুন সংজ্ঞা। বিয়ের পরে কোনও পুরুষকে যদি তাঁর স্ত্রী বা শ্বশুরবাড়ির তরফে ঘরজামাই হতে চাপ দেওয়া হয়, তবে সেটা প্রকারান্তরে নিষ্ঠুরতাই। সেই রায় নতুন করে তুলে ধরা হল।

Updated By: Aug 27, 2023, 07:51 PM IST
GharJamai: বিবাহিত পুরুষকে ঘরজামাই হতে চাপ দেওয়া নিষ্ঠুরতা, বলে দিল আদালত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেটা ছিল ২০১৬ সাল। সুপ্রিম কোর্টে একটি মামলা চলছিল। তার রায়ের মধ্যে দিয়ে বেরিয়ে এসেছিল নিষ্ঠুরতার নতুন সংজ্ঞা। বিয়ের পরে কোনও পুরুষকে যদি তাঁর স্ত্রী বা শ্বশুরবাড়ির তরফে ঘরজামাই হতে চাপ দেওয়া হয়, তবে সেটা তাঁর (ওই বিবাহিত তরুণের) প্রতি প্রকারান্তরে নিষ্ঠুরতারই সামিল হয়ে দাঁড়াবে। বিবাহবিচ্ছেদের একটি মামলার রায় দিতে গিয়ে পুরনো এক মামলার সূত্রে এই মন্তব্য করে দিল্লি হাইকোর্টের বিচারপতি সুরেশ কুমার কাইত এবং বিচারপতি নীনা বনশল কৃষ্ণার ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: Prime Minister Narendra Modi: 'মন কি বাতে' সংস্কৃত ভাষার উপর জোর দিলেন মোদী, তুললেন চন্দ্রযান মিশনের কথাও...

কোনও পুরুষকে বিয়ের পর তাঁর নিজের পরিবার ছাড়তে বাধ্য করা এবং স্ত্রী বা স্ত্রীর পরিজনের তরফে তাঁকে 'ঘরজামাই' করার চেষ্টাকে 'নিষ্ঠুরতা' বলে রায় দিল দিল্লি হাইকোর্ট। পাশাপাশিই ওই পুরুষটির তরফে ২০১৯ সালে দায়ের করা বিবাহ-বিচ্ছেদের আবেদনও মঞ্জুর করে আদালত।

২০০১-এ গুজরাতের যুবকের সঙ্গে দিল্লির তরুণীর বিয়ে হয়। বিয়ের ছ'মাসের মধ্যে মেয়েকে দিল্লি নিয়ে চলে আসেন তাঁর মা-বাবা। এদিকে স্ত্রীকে ফেরাতে বহু চেষ্টা করেন গুজরাটের ওই তরুণ। ব্যর্থ হন। উল্টে তাঁকেই দিল্লি এসে 'ঘরজামাই' হতে বলা হয়। যা প্রকারান্তরে তাঁর মনের উপর চাপ বাড়াচ্ছিল। ২০০২ থেকে এই স্বামী এবং স্ত্রী আলাদা থাকছেন। বিয়ের পর কোনও রকমে ছ'মাস তাঁরা একত্রবাস করেছেন। 

এই প্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ, এই দম্পতির দীর্ঘ দু'দশকের বিচ্ছিন্নতাই প্রমাণ করে, তাঁদের মধ্যে দাম্পত্য বলে কিছু টিকে নেই! এই বিচ্ছিন্নতা, একে অন্যের থেকে দীর্ঘ দিন পৃথক থাকার বিষয়টিকেও পারস্পরিক নিষ্ঠুরতা বলে উল্লেখ করে আদালত। 

আরও পড়ুন: PM Modi at Isro: 'ইসরো'য় কাঁদলেন মোদী! ঘোষণা করলেন 'ন্যাশনাল স্পেস ডে'র দিন...

সদ্য-বিবাহিত পুরুষটিকে তাঁর নিজের পরিবার ছেড়ে স্ত্রীর পরিবারে চলে আসার জন্যে চাপ দেওয়া থেকে নবদম্পতির মধ্যে বিবাদের শুরু। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, কোনও বিবাহিত পুরুষকে তাঁর নিজের পরিবার থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা নিষ্ঠুরতাই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.