রায় বেরনোর আগে জেড প্লাস নিরাপত্তা পেলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি গগৈ

সওয়াল-জবাব শুরুর আগে আদালতের বাইরে মীমাংসার জন্য আরও একবার চেষ্টা করে শীর্ষ আদালত। গত ৮ মার্চ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এফ.এম ইব্রাহিম কলিফুল্লাহ, আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর ও আইনজীবী শ্রীরাম পঞ্চুকে নিয়ে মধ্যস্থতা প্যানেল তৈরি করা হয়

Updated By: Nov 9, 2019, 09:17 AM IST
রায় বেরনোর আগে জেড প্লাস নিরাপত্তা পেলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি গগৈ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলার রায় বেরনোর আর কিছুক্ষণের অপেক্ষা। তার আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের জেড প্লাস সুরক্ষা দেওয়া হল। শনিবার প্রধান বিচারপতি গগৈয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ ঐতিহাসিক রায় দিতে চলেছে। অন্যান্য বিচারপতিরা হলেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ এবং এসএ নাজ়ির।

উল্লেখ্য, ১৭ নভেম্বরে অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। টানা ৪০ দিনের শুনানি শেষ হওয়ার পরই অনুমান করা গিয়েছিল অবসর নেওয়ার আগেই চূড়ান্ত রায় শুনিয়ে যেতে চান প্রধান  বিচারপতি। গতকাল, নিজের চেম্বারে তলব করেন উত্তর প্রদেশের মুখ্যসচিব এবং ডিজি-কে। রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে আলোচনা করেন।

ভারতের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ অযোধ্যা জমি মামলার রায়। এক শতাব্দীর পুরনো মামলা অযোধ্যা। চূড়ান্ত পর্বে টানা ৪০ দিন ধরে চলেছে শুনানি। দুপক্ষের আইনজীবীদের মধ্যে চলেছে জোরালো সওয়াল। অযোধ্যা জমি মামলার চূড়ান্ত শুনানির জন্য, জানুয়ারি মাসে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠন করে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- মহারাষ্ট্রে মহাজট: ইস্তফা ফড়নবিশের, কাছাকাছি আসছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস

সওয়াল-জবাব শুরুর আগে আদালতের বাইরে মীমাংসার জন্য আরও একবার চেষ্টা করে শীর্ষ আদালত। গত ৮ মার্চ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এফ.এম ইব্রাহিম কলিফুল্লাহ, আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর ও আইনজীবী শ্রীরাম পঞ্চুকে নিয়ে মধ্যস্থতা প্যানেল তৈরি করা হয়। দু'পক্ষের আলোচনায় মধ্যস্থতার চেষ্টা ব্যর্থ হওয়ায় ২রা অগাস্ট শীর্ষ আদালত জানায়, ৬ই অগাস্ট থেকে মামলার নিয়মিত শুনানি হবে।

১৬ই সেপ্টেম্বর, মধ্যস্থতাকারী প্যানেল ফের আলোচনা শুরুর কথা বললে, সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, আদালতের বাইরে মীমাংসার চেষ্টা চলতেই পারে। তবে, এজন্য শুনানি বন্ধ রাখা হবে না। ৪০ দিন টানা শুনানির শেষে, গত ১৬ই অক্টোবর রায়দান স্থগিত রাখে শীর্ষ আদালত।

.