Akash missile defense system: ভারতের হাতে ভয়ংকর অস্ত্র, একইসঙ্গে ৪ টার্গেটকে ধ্বংস করল আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম

একটি মাত্র ফায়ারিং ইউনিট ব্যবহার করে ৪টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ভারতের এই আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম

Updated By: Dec 17, 2023, 08:23 PM IST
Akash missile defense system: ভারতের হাতে ভয়ংকর অস্ত্র, একইসঙ্গে ৪ টার্গেটকে ধ্বংস করল আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আকাশ প্রতিরক্ষায় বড়সড় সাফল্য পেল ভারত। একইসঙ্গে ৪টি লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানায় ধ্বংস করল আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম। 'অস্ত্রশক্তি ২০২৩' কর্মসূচিতে অন্ধ্রপ্রদেশের সূর্যলঙ্কা এয়াফোর্স স্টেশন থেকে ওই মিসাইল ডিফেন্স সিস্টেমের সফল পরীক্ষা করল ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন-লোকসভা ভোটে বিজেপি বিরোধী লড়াই কোন কৌশলে, খোলসা করলেন ইয়েচুরি

একটি মাত্র ফায়ারিং ইউনিট ব্যবহার করে ৪টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হল ভারতের এই আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম। এই সিস্টেমের পাল্লা ৩০ কিলোমিটার। দুনিয়ায় ভারতই একমাত্র দেশ যার হাতে এসে গেল এমন একটি অস্ত্র। পরীক্ষার সময় একই দিক থেকে উড়ে আসে ৪টি লক্ষ্যবস্তু। এরপর সেগুলি চারটি প্রতিরক্ষা স্থাপনার দিকে এগিয়ে যেতে শুরু করে। তখনও ওইসব হামলাকারী লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানায় আঘাত করে আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেম। আকাশেই ধ্বংস হয় ওই চার লক্ষ্যবস্তু।

আকাশ মিসাইল ডিফেন্স সিস্টেমে রয়েছে একটি ফায়ারিং লেভেল রেডার, একটি ফায়ারিং কন্ট্রোল সেন্টার, দুটি আকাশ এয়ার ফোর্স লঞ্চার। ফায়ারিং লেভেল রেডার লক্ষ্যবস্তুকে চিহ্নিত করে। এরপর ওই চার লক্ষ্যবস্তুর মধ্যে দুটি লক্ষ্যবস্তুকে বেছে নিয়ে আঘাত করে আকাশ মিসাইল। এরপর আরও দুটি লক্ষ্যবস্তুর দিকে ছুটে যায় আরও দুটি মিসাইল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.