স্কুল খুলতেই অন্ধ্রপ্রদেশে কোভিড-গ্রাসে ২৬০ জন পড়ুয়া ও ১৬০ জন শিক্ষক

রাজ্যের স্কুল এডুকেশন কমিশনার অবশ্য বিষয়টি নিয়ে ততটা উদ্বেগ প্রকাশ করেননি

Updated By: Nov 5, 2020, 06:16 PM IST
স্কুল খুলতেই অন্ধ্রপ্রদেশে কোভিড-গ্রাসে ২৬০ জন পড়ুয়া ও ১৬০ জন শিক্ষক

নিজস্ব প্রতিবেদন: তিন দিনে একটি স্কুলের ৪২০ জন কোভিড পজিটিভ! স্কুল খুলতেই এই বিপর্যয় সামনে এসেছে অন্ধ্রপ্রদেশে। 

অন্ধ্রের একটি সরকারি স্কুলে ২ নভেম্বরে ক্লাস নাইন এবং টেন-এর পড়ুয়াদের নিয়ে  পঠনপাঠন শুরু করা হয়। মাত্র তিন দিন স্কুল চলে। তার মধ্যেই ২৬২ জন পড়ুয়া এবং ১৬০ জন শিক্ষক করোনা আক্রান্ত হয়ে পড়ার খবর পাওয়া গেল।

যদিও বিষয়টি নিয়ে সে রাজ্যের স্কুল এডুকেশন কমিশনার ততটা উদ্বেগ প্রকাশ করেননি। কেননা রাজ্যের মোট ছাত্রছাত্রী এবং শিক্ষকদের সংখ্য়ার নিরিখে আক্রান্তের সংখ্য়াটা তাঁর মতে খুবই সামান্য।

পরিসংখ্যান বলছে, নবম ও দশম শ্রেণি মিলিয়ে প্রায় দশলাখ ছাত্রছাত্রী। এর মধ্যে স্কুলে আসছে প্রায় চার লাখ। আবার ১ লাখ ১০ হাজার শিক্ষকদের মধ্যে ৯৯ হাজার শিক্ষক উপস্থিত থাকছেন। এই মোট সংখ্যার প্রেক্ষিতে আক্রান্ত পড়ুয়া বা শিক্ষকের সংখ্যা যথেষ্ট কম। 

কিন্তু করোনা-আবহে কেন স্কুল শুরু করা হল?

স্কুল কমিশনার জানাচ্ছেন, আর্থিক ভাবে দুর্বল ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাসের সুবিধা নিতে পারছে না। তারা দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মূলত তাদের কথা ভেবেই এই সিদ্ধান্ত।

যাঁরা ছাত্র ও শিক্ষক উভয়েরই একসঙ্গে এভাবে কোভিড-আক্রান্ত হয়ে পড়ার ঘটনায়ে উদ্বিগ্ন হচ্ছেন, তাঁদের জন্য  জানানো থাক এই তথ্য যে, নভেম্বর ২৩ নাগাদ শুরু হচ্ছে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির ক্লাস এবং ডিসেম্বরের ১৪ নাগাদ শুরু হচ্ছে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস।

দেশের করোনা-পরিস্থিতি যে নিয়ন্ত্রণে তা বলা যাচ্ছে না। এই অবস্থায় স্কুল পুরোপুরি খুলে গেলে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়াটা কিন্তু স্রেফ সময়ের অপেক্ষা। পড়াশোনা অবশ্যই জরুরি। তবে প্রাণ বিপন্ন করে কি-- এই প্রশ্নই কিন্তু ঘুরছে এক অংশের অভিভাবক মহলে। 

আরও পড়ুন: আগামী সপ্তাহেই চালু লোকাল, অফিস টাইমে বেশি ট্রেন, নবান্নে সিদ্ধান্ত: সূত্র   

.