ন্যানোকে টেক্কা দিতে আল্টো এইট হান্ড্রেড

প্রতীক্ষার অবসান। পুজোর আগেই বাজারে এলো মারুতি সুজুকির বহু আলোচিত ছোট গাড়ি অল্টো এইট হান্ড্রেড। মঙ্গলবার নয়াদিল্লিতে এই গাড়ির বিভিন্ন মডেলের উদ্বোধন করেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শিনজো নাকানিশি। রাজধানীর শোরুমে পেট্রোল চালিত এই গাড়ির দাম দু`লক্ষ ৪৪ হাজার টাকা থেকে শুরু। সিএনজি চালিত মডেলের প্রারম্ভিক মূল্য তিন লক্ষ ১৯ হাজার টাকা। সংস্থার দাবি, পেট্রোলে প্রতি লিটারে ২২.৭৪ কিলোমিটার যাবে অল্টো এইট হান্ড্রেড। গ্যাসের ক্ষেত্রে মাইলেজ একটু বেশি। যাবে ৩০.৪৬ কিলোমিটার।

Updated By: Oct 17, 2012, 09:22 AM IST

প্রতীক্ষার অবসান। পুজোর আগেই বাজারে এলো মারুতি সুজুকির বহু আলোচিত ছোট গাড়ি অল্টো এইট হান্ড্রেড।  মঙ্গলবার নয়াদিল্লিতে এই গাড়ির বিভিন্ন মডেলের উদ্বোধন করেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শিনজো নাকানিশি। রাজধানীর শোরুমে পেট্রোল চালিত এই গাড়ির দাম দু`লক্ষ ৪৪ হাজার টাকা থেকে শুরু। সিএনজি চালিত মডেলের প্রারম্ভিক মূল্য তিন লক্ষ ১৯ হাজার টাকা। সংস্থার দাবি, পেট্রোলে প্রতি লিটারে ২২.৭৪ কিলোমিটার যাবে অল্টো এইট হান্ড্রেড। গ্যাসের ক্ষেত্রে মাইলেজ একটু বেশি। যাবে ৩০.৪৬ কিলোমিটার।  
আশির দশকে মারুতি এইট হান্ড্রেডের হাত ধরে ভারতে ছোট গাড়ির আত্মপ্রকাশ। কম দাম এবং রক্ষণাবেক্ষণের খরচ অল্প হওয়ায়, সহজেই মধ্যবিত্ত পরিবারের খুব জনপ্রিয় হয়ে উঠেছিল মারুতি এইট হান্ড্রেড। তবে যুগ এবং চাহিদার সঙ্গে তাল মিলিয়ে, পরিবর্তিত হতে থাকে মারুতি এইট হান্ড্রেড। নব্বইয়ের দশক পর্যন্ত মারুতি এইট হান্ড্রেডই ছিল ভারতের সর্বাধিক বিক্রিত ছোট গাড়ি। এরপর স্যান্ট্রোর হাত ধরে এদেশের বাজারে প্রবেশ কোরিয়ার হুন্ডাই মোটোর্সের। তারপরই ব্যবসা বাড়ানোর লক্ষে, নতুন নতুন মডেল তৈরি করতে শুরু করে মারুতি সুজুকি ইন্ডিয়া। ছোটো গাড়ির সেগমেন্টে এইট হান্ড্রেডের পরে মারুতি নিয়ে আসে অল্টো এবং জেন। তবে অল্টো কিন্তু খুব সহজে ভারতবাসীর মন জয় করে নিয়েছিল। দূষণ আইনের কড়াকড়িতে যখন এইট হান্ড্রেড প্রায় বিলুপ্তির পথে, তখনই সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, শীঘ্রই তারা এইট হান্ড্রেডের আদলে অন্য একটি ছোট গাড়ি বাজারে আনবে। তখন থেকেই চলছিল জল্পনা।
ইতিমধ্যেই হুন্ডাই মোটোর্সও বাজারে এনেছে তাদের ছোটো গাড়ি ইওন। ভালো বিকোচ্ছে টাটা মোটোর্সের ন্যানোও। তারজন্য ছোট গাড়ির ক্ষেত্রে চলতি আর্থিক বছরে একুশ শতাংশ বিক্রি কমেছে মারুতির। এঅবস্থায় মঙ্গলবার তারা বাজারে নিয়ে এলো তাদের বহু প্রতিক্ষিত ছোটো গাড়ি অল্টো এইট হান্ড্রেড। সংস্থার দাবি, অল্টোর থেকে এই গাড়ির দাম কম হলেও, ন্যানোর থেকে বেশি।
গত আর্থিক বছরে বিক্রি হয়েছে তিন লক্ষ ১০ হাজার অল্টো গাড়ি। যা ছোটো গাড়ি হিসেবে বিশ্বের মধ্যে সর্বাধিক বলে দাবি সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শিনজো নাকানিশির। তবে অল্টো এইট হান্ড্রেড সেই রেকর্ড ভেঙে দেবে বলে আশা শিনজো।
শুধু অল্টো এইট হান্ড্রেডেই থেমে থাকা নয়। মারুতি সুজুকির তালিকায় রয়েছে আরও একটি ছোটো গাড়ি সার্ভো। তবে ঠিক কবে তা বাজারে আসবে, সেবিষয়ে এখনই মন্তব্যে নারাজ সংস্থার শীর্ষ কর্তারা।

.