পথে-ঘাটে পিক ফেলে মিলবে না রেহাই! সিসিটিভি দেখে বাড়িতে চালান পাঠাচ্ছে পুরসভা!

দোষীদের চিহ্নিত করতে শহরের বিভিন্ন প্রান্তে, অলিতে-গলিতে মোট ৬,০০০ সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।

Updated By: Jun 26, 2019, 01:00 PM IST
পথে-ঘাটে পিক ফেলে মিলবে না রেহাই! সিসিটিভি দেখে বাড়িতে চালান পাঠাচ্ছে পুরসভা!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: যেখানে সেখানে পান-গুটখার পিক ফেলা যে শাস্তিযোগ্য অপরাধ, তা মেট্রো স্টেশনের একাধিক জায়গায় লেখা থাকা সত্বেও কাজ হয়নি। তবে গত নভেম্বরে দক্ষিনেশ্বরের স্কাইওয়াকে গুটখার পিক ফেলার অপরাধে এক যুবককে ওই ময়লা পরিষ্কার করতে বাধ্য করেন সেখানে কর্মরত এক নিরাপত্তাকর্মী। এই ঘটনা সে সময় বেশ শোরগোল ফেলে দেয়। রাস্তা-ঘাটে, সেখানে সেখানে পান-গুটখার পিক ফেলার ঘটনা ওই চত্বরে অনেকটাই নিয়ন্ত্রণে আসে। কিন্তু এখনও বেশির ভাগ জায়গাতেই ছবিটা বদলায়নি। তাই এ বার অন্য পথে হেঁটে কড়া ব্যবস্থা নিচ্ছে পুরসভা কর্তৃপক্ষ। যাঁরা পথে-ঘাটে পিক ফেলছেন, সিসিটিভি ফুটেজ দেখে তাঁদের বাড়িতে চালান পাঠাচ্ছে পুরসভা! শরহকে পরিচ্ছন্ন রাখতে নজিরবিহীন এই পদক্ষেপ করেছে আহমেদাবাদ পুরসভা।

জানা গিয়েছে, এপ্রিল থেকে রাস্তা-ঘাটে, সেখানে সেখানে পান-গুটখার পিক ফেলার অপরাধে দোষীদের চিহ্নিত করে তাঁদের বাড়ির ঠিকানায় জরিমানা বাবদ ১০০ টাকার চালান পাঠাচ্ছে আহমেদাবাদ পুরসভা! দোষীদের চিহ্নিত করতে শহরের বিভিন্ন প্রান্তে, অলিতে-গলিতে মোট ৬,০০০ সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০.১ (৩) এবং ৫০.১ (৭) ধারায় জনস্বাস্থ্য বিরোধী মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: কচুরি বেচেই কোটিপতি মুকেশ, চক্ষু চড়কগাছ আয়কর কর্তাদের

জানা গিয়েছে, ২০ এপ্রিল থেকে এ পর্যন্ত প্রতিদিন গড়ে ১০টি করে চালান পাঠানো হয়েছে অভিযুক্তদের বাড়ির ঠিকানায়। মে মাস পর্যন্ত প্রায় সাড়ে তিনশোটি চালান পাঠিয়েছে আহমেদাবাদ পুরসভা। অনেকেই পুরসভা কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। অনেকেরই মত, এই অপরাধের জন্য জরিমানা বাবদ ১০০ টাকা নেহাতই কম।

তথ্যসূত্র: আহমেদাবাদ মিরর।

.