Amit Shah | Sedition Act: 'বাতিল হবে রাষ্ট্রদ্রোহ আইন', লোকসভায় ঘোষণা অমিত শাহের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিম্নকক্ষে বলেছেন যে আইপিসি-র নতুন বিল রাষ্ট্রদ্রোহের আইন সম্পূর্ণরূপে বাতিল করবে।

Updated By: Aug 11, 2023, 04:01 PM IST
Amit Shah | Sedition Act: 'বাতিল হবে রাষ্ট্রদ্রোহ আইন', লোকসভায় ঘোষণা অমিত শাহের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শুক্রবার লোকসভায় বলেছেন যে ভারতীয় দণ্ডবিধির নতুন বিল (আইপিসি) রাষ্ট্রদ্রোহের অপরাধকে সম্পূর্ণরূপে বাতিল করবে। শাহ আইপিসি, কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (সিআরপিসি) এবং ভারতীয় এভিডেন্স আইন প্রতিস্থাপনের জন্য লোকসভায় তিনটি বিল পেশ করেছিলেন।

 

লোকসভায় তিনটি বিলের উপর বক্তব্য রাখেন তিনি

নিম্নকক্ষে তিনটি বিলের বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে অমিত শাহ বলেন, ‘এই আইনের অধীনে আমরা রাষ্ট্রদ্রোহের মতো আইন বাতিল করছি’।

 

আরও পড়ুন: Rahul Gandhi slams Modi: 'মণিপুর জ্বলছে, আর সংসদে মজা করছেন মোদী', রাহুল গান্ধী

তিনি বলেন, ‘১৮৬০ থেকে ২০২৩ সাল পর্যন্ত, দেশের ফৌজদারি বিচার ব্যবস্থা ব্রিটিশদের তৈরি আইন অনুযায়ী কাজ করেছিল। এই তিনটি আইনের মাধ্যমে দেশের ফৌজদারি বিচার ব্যবস্থায় একটি বড় পরিবর্তন হবে’।

অমিত শাহ আরও বলেন, ‘এই বিলের অধীনে, আমরা লক্ষ্য স্থির করেছি যে দোষী সাব্যস্ত হওয়ার অনুপাত ৯০ শতাংশের উপরে নিয়ে যেতে হবে। সেই জন্য, আমরা একটি গুরুত্বপূর্ণ বিধান নিয়ে এসেছি। যে ধারাগুলিতে সাত বছর বা তার বেশি কারাদণ্ডের বিধান রয়েছে, সেগুলির অধীনে কোনও কেসে ফরেনসিক দলের অপরাধের এলাকা পরিদর্শন বাধ্যতামূলক করা হবে’।

আরও পড়ুন: Delhi Metro: যুবতীকে দেখে উত্তেজিত, সামনে দাঁড়িয়েই স্বমেহন যুবকের! কেলেঙ্কারি দিল্লি মেট্রোয়...

মূল বিলগুলির মধ্যে রয়েছে মব লিঞ্চিংয়ের বিরুদ্ধে একটি নতুন দণ্ডবিধি, নাবালিকাদের ধর্ষণের জন্য মৃত্যু বিধান এবং সরকারী কর্মচারীদের বিচারের জন্য একটি সময়সীমাবদ্ধ অনুমোদন।

বিচ্ছিন্নতাবাদ এবং দেশের বিরুদ্ধে যুদ্ধ চালানোর মতো অপরাধগুলোকে পৃথক অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। দাউদ ইব্রাহিমের মতো পলাতক অপরাধীদের অনুপস্থিতিতে বিচার করার জন্য একটি বিধান আনা হয়েছে। রাষ্ট্রদ্রোহের অপরাধটি ভারতীয় দণ্ডবিধির (IPC) ১২৪এ ধারার অধীনে অন্তর্ভুক্ত ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.