'রবীন্দ্রনাথের চেয়ারে বসিনি,' Nehru-Rajib-র ছবি দিয়ে Adhir-কে নিশানা Shah-র

অধীর চৌধুরীকে চিঠি দিয়েছেন বিষয়টি স্পষ্ট করেছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও। 

Updated By: Feb 9, 2021, 08:39 PM IST
'রবীন্দ্রনাথের চেয়ারে বসিনি,' Nehru-Rajib-র ছবি দিয়ে Adhir-কে নিশানা Shah-র

নিজস্ব প্রতিবেদন: বিশ্বভারতীতে রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ারে বসেননি। সংসদে কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীর (Adhir Chowdhury) অভিযোগ খণ্ডন করলেন অমিত শাহ (Amit Shah)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়ে দিলেন, 'রবীন্দ্রনাথ ঠাকুরের আসনে বসিনি। অতীতে কংগ্রেস নেতারা যা করেছেন, তা আমার উপরে চাপানোর চেষ্টা করা হচ্ছে।' 

গতমাসে শান্তিনিকেতনে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ওই সফরে তিনি রবীন্দ্রনাথের চেয়ারে বসেছিলেন বলে লোকসভায় অভিযোগ করেন অধীর (Adhir Chowdhury)। তাঁর বক্তব্য,'রবীন্দ্রনাথের আসনে বসে তাঁকে অসম্মান করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।' এ দিন ওই অভিযোগের জবাব দেন শাহ। বলেন,'গতকাল অধীর চৌধুরী দাবি করেছেন, আমি নাকি রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ারে বসেছি। বিশ্বভারতীর উপাচার্যের চিঠি রয়েছে আমার কাছে। তিনি স্পষ্ট করেছেন, ওই দিন আমি কবিগুরুর চেয়ারে বসিনি। জানলার কাছে একটা চেয়ার ছিল। ওখানে সকলেই বসেন।'     

কংগ্রেস নেতারা অতীতে যা করেছেন, সেই দোষ তাঁর উপরে চাপানোর চেষ্টা করছেন বলে দাবি করেন শাহ। তিনি বলেন,'প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ওই চেয়ারে বসেছিলেন। আর রাজীব গান্ধী কবিগুরুর সোফায় বসে চা পান করেছিলেন।' ফটোও তুলে ধরেন শাহ। পরে তা টুইটও করেন।  

অধীর চৌধুরীকে চিঠি দিয়েছেন বিশ্বভারতীর (Visva Bharati) উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ওই চিঠিতে তিনি ব্যক্ত করেছেন,'ভুল খবর পেয়েছেন। অমিত শাহকে আলাদা চেয়ার দেওয়া হয়েছিল।' স্বচক্ষে যাচাই করার জন্য তাঁকে বিশ্বভারতীতে আমন্ত্রণ জানিয়েছেন তিনি।  অন্যদিকে, সংসদে আবার তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) দাবি করেছেন, বাংলাকে বোঝার চেষ্টা নেই। রবীন্দ্রনাথ সাজার চেষ্টায় বড় দাড়ি রাখছেন প্রধানমন্ত্রী।

বাংলা ও বাঙালির আবেগ হয়ে উঠেছে নির্বাচনের অন্যতম বিষয়। বিজেপির বাংলার কৃষ্টি ও সংস্কৃতির পরিপন্থী বলে প্রচার চালিয়ে যাচ্ছে তৃণমূল। বাঙালির আবেগের সিংহভাগ জুড়ে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। সুতরাং অনুমেয়, বাঙালির ভাবাবেগ ধাক্কা খাবে এমন কোনও অভিযোগকেই দানা বাঁধতে দেবেন না শাহ। সে কারণেই উপাচার্যের চিঠি নিয়ে আসরে নামলেন।              

আরও পড়ুন- জয় শ্রী রাম, ওবিসি সংরক্ষণ থেকে দুর্গাপুজো- তোষণঅস্ত্রে Mamata-কে বিঁধলেন Nadda

.