অমৃতকথা, বিষয়: মহিলা

নির্যাতনের শিকার নারী। শিকার সামাজিক অবক্ষয়ের। কিন্তু, যাঁরা সমাজকে নতুন দিশা দেখানোর প্রতিশ্রুতি দেন, তাঁদের মুখ থেকেও অনেক সময় বেরিয়ে আসে চটুল মন্তব্য। বেশিরভাগ ক্ষেত্রেই তার নিশানা কোনও না কোনও মহিলা। শুধু ধর্ষণ হলে নয়, সংসদ থেকে খেলার মাঠ, কর্মক্ষেত্র। প্রতিদিনই কটূক্তির শিকার মহিলারা। আইন বদলেছে। কিন্তু, আজও কানে আসে সেইসব অমৃতবানী।

Updated By: Dec 16, 2013, 03:48 PM IST

নির্যাতনের শিকার নারী। শিকার সামাজিক অবক্ষয়ের। কিন্তু, যাঁরা সমাজকে নতুন দিশা দেখানোর প্রতিশ্রুতি দেন, তাঁদের মুখ থেকেও অনেক সময় বেরিয়ে আসে চটুল মন্তব্য। বেশিরভাগ ক্ষেত্রেই তার নিশানা কোনও না কোনও মহিলা। শুধু ধর্ষণ হলে নয়, সংসদ থেকে খেলার মাঠ, কর্মক্ষেত্র। প্রতিদিনই কটূক্তির শিকার মহিলারা। আইন বদলেছে। কিন্তু, আজও কানে আসে সেইসব অমৃতবানী।

দিল্লি গণধর্ষণকাণ্ড

কংগ্রেস সাংসদ এবং রাষ্ট্রপতিপুত্র অভিজিত মুখোপাধ্যায়ের মন্তব্য, "দিল্লিতে সুন্দর সুন্দর মেয়েরা রং-চং মেখে আন্দোলন করতে যাচ্ছে...আর কাজ নেই, তাই সময় কাটাতে যাচ্ছে। দিল্লি হুজুগের জায়গা। ''

সমাজবাদী পার্টির সাংসদ নরেশ আগরওয়ালের মন্তব্য, "ওরকম তো রোজই হচ্ছে। বুঝতে পারি না, সংবাদমাধ্যম কেন যে মাঝে মাঝে একটা ধর্ষণের ঘটনাকেই বেশি করে দেখায়! অন্য ধর্ষণগুলো নিয়ে খবর করে না।''

আসারাম বাপুর মন্তব্য, "মেয়েটির উচিত ছিল ভগবানের নাম নেওয়া ও ছয় জনের মধ্যে একজনের হাত ধরে বলা, আমি অসহায়, তোমরা আমার ভাই। ওদের হাতে পায়ে ধর উচিত ছিল মেয়েটির। মেয়েটির দোষ রয়েছে। একহাতে তালি বাজে না কখনই।"

হরিয়ানার খাপ পঞ্চায়েত প্রধান জিতেন্গর ছাতারের মন্তব্য, "আমার মনে হয় অতিরিক্ত মাত্রায় ফাস্টফুড খাওয়া মানুষের যৌনপ্রবৃত্তি বাড়ায়। চাউমিন খেলে শরীরে হরমোনের ব্যালান্স নষ্ট হয়। ধর্ষণের ইচ্ছা জাগে।"

দিল্লিতে নির্ভয়াকে ধর্ষণ করার পরদিন সাংবাদিকদের সামনে দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের মন্তব্য--
বেশি রাতে মেয়েদের না ঘরের বাইরে না যাওয়াই ভাল। পরে মন্তব্য প্রত্যাহার।

মুম্বই ধর্ষণকাণ্ড

সমাজবাদী পার্টি সাংসদ নরেশ আগরওয়ালের নিদান, "ধর্ষণ থেকে বাঁচতে মহিলাদের নিজেদের পোশাক সম্পর্কে সচেতন হওয়া উচিত।''

সাম্প্রতিক তেজপাল কাণ্ডেও অপ্রতিরোধ্য নরেশ আগরওয়াল। সপা সাংসদের প্রতিক্রিয়া, "যখন ধর্ষণ প্রতিরোধ নতুন আইন আসছিল, তখনই আমি আশঙ্কার কথা বলেছি। পণপ্রথা বিরোধী আইনের মতো, এই আইনেরও অপব্যবহার হতে পারে।''
নরেশ আগরওয়াল আরও বলেন, " নতুন আইন হলে, উচ্চপদস্থ অফিসারেরা মহিলাদের সেক্রেটারি করতে ভয় পাবেন বলে মনে হয়। এরকম আকছারই হয়। আমি জানি, বহু অফিসার তাদের অধীনে মহিলাদের কাজ দিতে ভয় পান।''

কার্যত একই সুর ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লার গলায়। তাঁর মন্তব্য, " আমি তো এখন মহিলাদের সঙ্গে কথা বলতেই ভয় পাই। মহিলা সেক্রেটারি রাখতে চাই না।"

কম যান না কংগ্রেস সাংসদ সঞ্জয় নিরুপমও। বিজেপি নেত্রী স্মৃতি ইরানিকে উদ্দেশ্য করে তাঁর মন্তব্য, "এই তো চারদিন আগে রাজনীতিতে এসেছেন। কদিন আগেও তো টিভিতে কোমর নাচাতেন, এখন নির্বাচনী বিশেষজ্ঞ হয়ে উঠেছেন।''

বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। তিনিও পিছিয়ে নেই এই দৌড়ে। শশী থারুরের স্ত্রী সুনন্দা পুস্কর সম্পর্কে মোদীর মন্তব্য, "ওয়াহ্, কি গার্লফ্রেন্ড। আপনারা কখনও পঞ্চাশ কোটির গার্লফ্রেন্ড দেখেছেন?"

বরাবাঁকির এক জনসভায় মুলায়ম সিং যাদবের মন্তব্য, "ধনী পরিবারের মহিলারা জীবনে অনেক উন্নতি করেন, কিন্তু আপনারা গ্রামের মহিলারা ওদের মতো আকর্ষণীয় নন, তাই ওদের মতো সেই সুযোগও হবে না।"

ছেলেমেয়েদের একসঙ্গে পড়াশুনো নিয়ে সপা প্রধানের বক্তব্য, "আজ ছেলেরা আর মেয়েরা একসঙ্গে পড়াশুনো করে, আমার মনে হয় এটা বন্ধ হওয়া উচিত।"

অরবিন্দ কেজরিওয়াল সম্পর্কে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংয়ের মন্তব্য, "উনি রাখি সাওয়ান্তের মতো। ওরা দুজনেই নিজেদের দেখাতে চান কিন্তু তাতে কোনও লাভ হয় না।"

কোনও একটি অনুষ্ঠানে হিন্দিতে বক্তৃতা করেছিলেন সপা সাংসদ জয়া বচ্চন। তারপরই রাজ ঠাকরের মন্তব্য, "গুড্ডি বুড্ডি হয়ে গেছে, তবু বুদ্ধি হয়নি।"

অসমে হিংসা নিয়ে রাজ্যসভায় আলোচনা চলছে। কিছু বলতে চাইছিলেন সপা সাংসদ জয়া বচ্চন। থামিয়ে দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্য, "দিদি মন দিয়ে শুনুন, ফিল্ম না, এখানে গম্ভীর বিষয় নিয়ে আলোচনা চলছে।"

টি টোয়েন্টি ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে ভারত। কেন্দ্রীয় কয়লা মন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল ব্যাখ্যা করছেন, "এই জয়ের আনন্দ ক্ষণিকের। সময়ের সঙ্গে সঙ্গে চলে যাবে। ঠিক যেমন বয়সের সঙ্গে সঙ্গে আকর্ষণ হারান কোনও মহিলা।"

মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা সত্যদেব কাটারে। দলীয় সভায় তাঁর মন্তব্য, "মহিলারা পুরুষদের দিকে আড়চোখে তাকান। তাহলেই পুরুষরা মহিলাদের হেনস্থা করবে না।"

নেতানেত্রীর মুখে চটুল মন্তব্য থেমে নেই। এরাজ্যেও এমন উদাহরণ ভুরিভুরি।

পার্কস্ট্রিট ধর্ষণ কাণ্ড

তৃণমূল সাংসদ কাকলি ঘোষদস্তিদারের মন্তব্য, "এটা ধর্ষণ নয়। মহিলা ও খদ্দেরের মধ্যে ভুল বোঝাবুঝি।"

বারাসত ধর্ষণ কাণ্ড

তৃণমূল বিধায়ক চিরঞ্জিতের মন্তব্য, "ইভটিজিং পুরনো ঘটনা। অনেকদিন আগে থেকেই তা চলে আসছে। ইভটিজিং বাড়ার অন্যতম কারণ মহিলাদের ছোট পোশাক।"

চিরঞ্জিতের আরও মন্তব্য, "ইভটিজিং ভাল বিষয় নয়। আমরা এর নিন্দা করি। কিন্তু একটা জিনিস দেখা দরকার, তা হল রাবণ ছাড়া রামায়ণ হত না।"

চটুল মন্তব্যে পিছিয়ে নেই বামপন্থী নেতা রেজ্জাক মোল্লাও। তাঁর বিধান, যেসব মহিলা টপ ও প্যান্ট পড়ছেন, তাঁরা জাহান্নমে যেতে পারেন। জিনস ও টপ পরা নগ্নতার চেয়েও খারাপ।"

ধর্ষিতাদের ক্ষতিপূরণ প্রসঙ্গ

বামপন্থী নেতা আনিসুর রহমানের মন্তব্য, "আমরা বিধানসভায় মুখ্যমন্ত্রীকে বলেছি, ধর্ষিতাদের ক্ষতিপূরণ দেবে রাজ্যসরকার। আপনি ধর্ষিতা হলে আপনার ফি কত?"

তবে সবচেয়ে বড় আঘাত এসেছে দেশের সিবিআই প্রধান রঞ্জিত সিনহার কাছ থেকে। দেশের নিরাপত্তার অন্যতম বড় মুখ তিনি। অথচ বেটিং বৈধতা প্রসঙ্গে তাঁর মন্তব্য,

বেটিংয়ে বৈধতা প্রসঙ্গ

"আপনি যদি বলপ্রয়োগ করে বেটিং নিষিদ্ধ করতে না পারেন, তাহলে এটা হবে এমন একটা কথা, যে আপনি ধর্ষণ প্রতিরোধ করতে পারছেন না, কারণ তা উপভোগ করছেন বলে।"

ধাক্কা এসেছে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন মমতা শর্মার কাছ থেকেও। একটি সেমিনারে মহিলাদের প্রতি তাঁর পরামর্শ, "কেউ সেক্সি বললে রেগে যাবেন না। এটাকে ইতিবাচক হিসেবে গ্রহণ করুন।"

দিবসগুলো পালিত হয়, শপথগুলো নয়... নির্ভয়ার ১৩ দিনের লড়াইয়ে আপনিও শপথ নিন
"RESPECT WOMEN"

.