"আলিগড়"-এ আপত্তি আলিগড় পড়ুয়াদের, দাবি নাম বদলের

রিলিজ হতেই প্রশংসা কুড়িয়েছে মনোজ বাজপেয়ী অভিনীত “আলিগড়”। যে কারণে আপনি এই ছবিটা দেখবেন, তাও ওই নামের জন্যই। “আলিগড়”। কিন্তু এবার এই নাম বদলেরই দাবি জানালেন “আলিগড়” বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তাঁদের সাফ বক্তব্য, "আলিগড়" মানেই সমকামিতা নয়। ছবিতে বিশ্ববিদ্যালয়কে নেতিবাচক হিসেবে দেখানো হয়েছে।

Updated By: Feb 28, 2016, 02:26 PM IST
"আলিগড়"-এ আপত্তি আলিগড় পড়ুয়াদের, দাবি নাম বদলের

ওয়েব ডেস্ক : রিলিজ হতেই প্রশংসা কুড়িয়েছে মনোজ বাজপেয়ী অভিনীত “আলিগড়”। যে কারণে আপনি এই ছবিটা দেখবেন, তাও ওই নামের জন্যই। “আলিগড়”। কিন্তু এবার এই নাম বদলেরই দাবি জানালেন “আলিগড়” বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তাঁদের সাফ বক্তব্য, "আলিগড়" মানেই সমকামিতা নয়। ছবিতে বিশ্ববিদ্যালয়কে নেতিবাচক হিসেবে দেখানো হয়েছে।

হানসল মেহেতা নির্দেশিত উত্তরপ্রদেশের অন্য জায়গায় বহুল প্রশংসিত হলেও বিরোধিতা এসেছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও কিছু সংগঠনের কাছ থেকে। ছবি রিলিজের ক্ষেত্রেও বিরোধিতা করেছিল তারা। তাদের অভিযোগ, প্রথমত দুটি। এক, ছবির নামে তাদের আপত্তি। দ্বিতীয়, ছবিতে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়কে নেতিবাচক হিসেবে দেখানো হয়েছে। হানসল মেহেতার ছবির মূল গল্প ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রফেসর ড. শ্রীনিবাস রামচন্দ্র সিরাসকে নিয়ে। সমকামী হওয়ার ‘অপরাধে’ যাঁকে সাত বছর আগে চাকরি থেকে বরখাস্ত করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

.