নিজস্ব প্রতিবেদন— করোনার প্রকোপের কারণে লকডাউন জারি করা হয়েছে সারা দেশে। আর এই লকডাউনের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ব্যবসা। ক্ষতির মুখে পড়েছেন চাষিরাও। দীর্ঘদিন লকডাউন চলার কারণে ব্যাপক ক্ষতি হচ্ছে তাঁদের। ছোট ব্যবসায়ীরা সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন এই পরিস্থিতিতে। দেশের এমন কঠিন পরিস্থিতিতে একমাত্র শিল্পপতি বা বড় ব্যবসায়ীরাই তাঁদের পাশে থাকতে পারেন। আর ইচ্ছে থাকলে সেটা সম্ভবও। সেটা দেখিয়ে দিলেন উদ্যোগপতি আনন্দ মাহিন্দ্রা। হঠাত্ করেই তাঁর কারখানার কর্মচারীরা কলাকাতায় খাবার খেতে শুরু করেছেন। এমন পরিস্থিতিতে এই ছবি দেখে অনেকেই অবাক হয়েছিলেন। শেষ পর্যন্ত আনন্দ মাহিন্দ্রা নিজেই জানালেন এক মহত্ উদ্দেশ্যের কথা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই কঠিন পরিস্থিতিতে ছোট ব্যবসায়ীদের পাশে দাঁড়ালেন আনন্দ মাহিন্দ্রা। তিনি তাঁর কারখানার ক্যান্টিনে খাবারের প্লেট হিসেবে কলা পাতা ব্যবহারের নির্দেশ দিয়েছেন। এই প্রসঙ্গে আনন্দ মাহিন্দ্রা জানিয়েছেন, একজন অবসরপ্রাপ্ত সাংবাদিক তাঁকে এই কলাপাতা ব্যবহারের আইডিয়া দেন। লকডাউনের কারণে কলাচাষীদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে। আনন্দ মাহিন্দ্রা তাঁর ছোট্ট প্রচেষ্টার মাধ্যমে সেইসব ক্ষতিগ্রস্থ কলাচাষীদের পাশে থাকতে চেয়েছেন। সেই সাংবাদিক তাঁকে বলেছিলেন, ক্যান্টিনগুলিতে যদি কলাপাতার প্লেট ব্যবহার করা যায়, তা হলে কলা চাষীদের লড়াইয়ে অনেকটাই সহায়তা হবে। আর তৎক্ষনাতই আনন্দ মাহিন্দ্রা তাঁর কারখানার ক্যান্টিনে কলাপাতায় খাবার পরিবেশনের নির্দেশ দেন। 


আরও পড়ুন— লকডাউনে বিজেপি নেতার জন্মদিনে ১০০ লোক খেল বিরিয়ানি, জমায়েত করে কাটা হল কেক



তিনি সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করেছেন যেখানে দেখা যাচ্ছে তাঁর কারখানায় কর্মচারীরা কলাপাতায় খাবার খাচ্ছেন। তার এই সিদ্ধান্তকে অনেকেই কুর্ণিশ জানিয়েছেন। এই কঠিন পরিস্থিতিতে ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে দাঁড়িয়ে তিনি দৃষ্টান্ত স্থাপন করলেন। এটুকু বাহবা তো তাঁর প্রাপ্য, তাই না!