মন্ত্রী হতে চান না, মোদীকে চিঠি দিলেন অরুণ জেটলি

দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ। এবারের বাজেটও তিনি পেশ করতে পারেননি। সেই সময় চিকিত্সার জন্য তিনি বিদেশে ছিলেন।

Updated By: May 29, 2019, 02:08 PM IST
মন্ত্রী হতে চান না, মোদীকে চিঠি দিলেন অরুণ জেটলি

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। তার আগে নতুন মন্ত্রিসভা গঠন নিয়ে চলছে আলোচনা। সেই আলোচনার ফল সামনে আসার আগেই অরুণ জেটলি জানিয়ে দিলেন যে তিনি আর এবার মন্ত্রী হতে চান না।

অরুণ জেটলি বর্ষীয়ান বিজেপি নেতা। ২০১৪ সালে অমৃতসর থেকে লোকসভা নির্বাচনে লড়েও হেরে যান। তার পরও তাঁকে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছিল শুধুমাত্র তাঁর অভিজ্ঞতার জন্যই। পরে রাজ্যসভা থেকে জিতে আসেন জেটলি। গত পাঁচ বছরে তিনি অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছেন। শুরুর দিকে তিনি প্রতিরক্ষামন্ত্রীও ছিলেন।

আরও পড়ুন: সকালে অটলের সমাধিতে শ্রদ্ধা জানাবেন মোদী, বিকেলে নেবেন শপথ

তবে দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ। এবারের বাজেটও তিনি পেশ করতে পারেননি। সেই সময় চিকিত্সার জন্য তিনি বিদেশে ছিলেন। আর সেই অসুস্থতার কারণ দেখিয়েই জেটলি বুধবার জানিয়েদিলেন যে তিনি দ্বিতীয়বার মোদী সরকারের মন্ত্রিসভায় সামিল হতে চান না।

এদিন প্রধানমন্ত্রীকে লেখা অরুণ জেটলির একটি চিঠি প্রকাশ্যে এসেছে। সেই চিঠিতে মোদীকে জেটলি লিখেছেন, মোদীর কেদারনাথ যাত্রার আগেই মৌখিকভাবে বিষয়টি তিনি জানিয়েছিলেন। তার রেশ ধরেই এবার তিনি জানাচ্ছেন যে আর কোনও দায়িত্ব তিনি নিতে চান না। এবার তিনি নিজের স্বাস্থ্য ও চিকিত্সায় অনেক বেশি সময় দিতে চান। তবে সরকারকে সবরকম সাহায্যের জন্য তিনি প্রস্তুত বলেও জেটলি ওই চিঠিতে মোদীকে জানিয়েছেন।

আরও পড়ুন: শপথের আগেই সখ্যের দৌত্য, বারাণসীতে জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসবেন মোদী

২০১৪ সালে মোদী ঝড়ে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠ হয়েছিল। পাঁচ বছর পর সেই ঝড় মোদী সুনামিতে পরিণত হয়েছে। আগেরবারের থেকেও বেশি আসন পেয়েছে মোদীর দল। এই পরিস্থিতিতে বিজেপিতে কারা কারা মন্ত্রিসভায় জায়গা পাবে, তা নিয়ে জোর জল্পনা চলছে।

বিশেষ করে চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রক, অর্থ, প্রতিরক্ষা, রেল ও স্বরাষ্ট্রে কারা থাকবেন, তা নিয়েও আলোচনার অন্ত নেই। নয়াদিল্লির রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, অরুণ জেটলি সরে দাঁড়ানোয় এবার অর্থমন্ত্রক পেতে চলেছেন পীযূষ গোয়েল। কারণ, তিনি রেলের সঙ্গে অর্থমন্ত্রকের দায়িত্ব পেয়েছিলেন বাজেটের সময়। প্রথম মোদী সরকারের শেষ বাজেট তিনিই পেশ করেন।

আরও পড়ুন: ৮ কোটি নতুন এলপিজি কানেকশনে ৫ কেজির সিলিন্ডার দেওয়ার ভাবনা কেন্দ্রের!

এখন প্রশ্ন উঠছে, পীযূষ যদি অর্থমন্ত্রী হন, তাহলে রেলমন্ত্রী কে হবেন? পীযূষই দু’টি দায়িত্ব একসঙ্গে সামলাবেন, নাকি অন্য কেউ এই গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব পাবেন?

.