''দুয়ারে Pizza ডেলিভারি হতে পারে, রেশন নয় কেন? '' Arvind Kejriwal

তিনি আরও বলেন, ''কেন্দ্রের এই সিদ্ধান্ত স্পষ্ট করে দেয়, যে দেশে রেশন মাফিয়াদের ক্ষমতা ঠিক কতটা? প্রকল্পের সূচনার ৭ দিন অতিক্রমের আগেই তা থামিয়ে দিতে পারলেন তাঁরা।"

Updated By: Jun 6, 2021, 01:13 PM IST
''দুয়ারে Pizza ডেলিভারি হতে পারে, রেশন নয় কেন? '' Arvind Kejriwal

নিজস্ব প্রতিবেদন: দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল (Arvind Kejriwal) জানিয়েছেন, কেন্দ্র তাঁর সরকারের "দুয়ারে রেশন" ( doorstep delivery of ration)প্রকল্প বাতিল করেছে। সেই ভার্চুয়াল মর্মে আজ সাংবাদিক বৈঠক করেন তিনি। রেশন মাফিয়াদের প্রশ্রয় দিতেই কেন্দ্রের এই পদক্ষেপ বলে অভিযোগ করছেন কেজরিওয়াল। তাঁর কথায়, "দরিদ্র ও বিরোধীদের প্রকল্প কেন্দ্রের কাছে গ্রাহ্য হয় না"। 

এদিন তিনি (Arvind Kejriwal) সুর চড়িয়ে বলেন,'' বাড়ির দরজায় দরজায় পিৎজা ডেলিভারি হতে পারে, তাহলে রেশন নয় কেন। দু-দিন আগেই এই প্রকল্পের সূচনা করা হয়। কিন্তু তাতে বাধা দেয় কেন্দ্র''।

তিনি আরও বলেন, ''কেন্দ্রের এই সিদ্ধান্ত স্পষ্ট করে দেয়, যে দেশে রেশন মাফিয়াদের ক্ষমতা ঠিক কতটা? প্রকল্পের সূচনার ৭ দিন অতিক্রমের আগেই তা থামিয়ে দিতে পারলেন তাঁরা।"

কোভিড মহামারিতে বাড়ি বাড়ি পিৎজা ডেলিভারি ছাড় পেতে পারে, কিন্তু রেশন ডেলিভারিতে বাধা দিয়েছে কেন্দ্র। তিনি আরও জানান, এই প্রকল্পের জন্য ১ বার নয় ৫ বার অনুমোদন নেওয়া হয়েছে। আইনত, "আমাদের কেন্দ্রের অনুমোদনের প্রয়োজন নেই, তা সত্ত্বেও সৌজন্যতার খাতিরে কেন্দ্রকে জানান হয়"। 

প্রসঙ্গত, এর পাল্টা মন্তব্য করেছেন, দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (Lieutenant Governor (L-G)) অনিল বাইজালি। তিনি জানিয়েছেন, ‘দুয়ারে রেশন’ (Delivery of ration scheme) প্রকল্পের প্রস্তাব বাতিল করা হয়নি। বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য পাঠানো হয়েছে। কেন প্রয়োজন পুনর্বিবেচনার ? L-G-তরফ থেকে দুটি কারণকে সামনে আনা হয়েছে, এই প্রস্তাবে বিতরণের পদ্ধতি পরিবর্তন করতে হবে, এই প্রকল্প (Delivery of ration scheme) কার্যকর হলে রেশন গ্রাহকদের কেন্দ্র নির্ধারিত দামের থেকে বেশি দামে কিনতে হতে পারে সামগ্রী। তাই জাতীয় খাদ্য সুরক্ষা আইন, ২০১৩ অনুযায়ী এটি কেন্দ্রীয় সরকারের অনুমোদনের প্রয়োজন।

দিল্লি সরকারের এই প্রকল্পকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে রেশন ডিলার্স সংঘ দ্বারা একটি আবেদন করা হয়েছে। ২০ আগস্ট এই আবেদনের শুনানি হবে।  

প্রসঙ্গত, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কয়েকদিন আগে জানিয়েছিলেন, গরিব পরিবারের ৭২ লক্ষ মানুষকে  ৫ কেজি করে রেশন (Delivery of ration scheme) দেবে দিল্লি সরকার। কেন্দ্রীয় সরকারের প্রকল্প থেকে মিলবে আরও ৫ কেজি। অর্থাৎ মোট ১০ কেজি রেশন তুলে দেওয়া হবে মানুষের হাতে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)