লোকসভা ভোটে মহারাষ্ট্রে ৯-১০টি দলের সঙ্গে মহাজোট করছে কংগ্রেস: অশোক চহ্বন

মরাঠাভূমে 'একের বিরুদ্ধে এক' কৌশলেই হাঁটতে চাইছে কংগ্রেস। 

Updated By: Jun 17, 2018, 06:55 PM IST
লোকসভা ভোটে মহারাষ্ট্রে ৯-১০টি দলের সঙ্গে মহাজোট করছে কংগ্রেস: অশোক চহ্বন

নিজস্ব প্রতিবেদন: আসন্ন লোকসভা নির্বাচনে মহাজোট করে এগোতে চায় কংগ্রেস। তা আরও একবার স্পষ্ট করলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বন। উত্তরপ্রদেশ, বিহারের মতোই মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসন কংগ্রেসের কাছে চ্যালেঞ্জ। আর সে কারণে মরাঠাভূমে 'একের বিরুদ্ধে এক' কৌশলেই হাঁটতে চাইছে কংগ্রেস। 

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অশোক চহ্বন বলেন, ''৯ থেকে ১০টি দলকে নিয়ে নির্বাচনে লড়াই করবে কংগ্রেস। বিজেপি বিরোধী ভোট এক জায়গায় আনতে সমমনোভাবাপন্ন দলগুলিকে এক ছাতার তলায় আসতে হবে।'' উল্লেখ্য, আদর্শ দুর্নীতির পর মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন অশোক চহ্বন। 

অতিসম্প্রতি মহারাষ্ট্রে বিজেপির শরিক দল শিবসেনার ক্ষোভ প্রশমনে উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেছেন অমিত শাহ। বন্ধঘরে দুজনের মধ্যে লোকসভা ও বিধানসভায় আসন বণ্টন নিয়ে আলোচনা হয়েছে বলে খবর। সূত্রের খবর, লোকসভায় ঐকমত্য হলেও বিধানসভা ভোটে আসন বণ্টন নিয়ে দুই শরিক সমাঝোতায় আসতে পারেনি। তবে কংগ্রেসের অন্দরমহল মনে করছে, শিবসেনা-বিজেপি স্বাভাবিক বন্ধু। দুই শরিকের জোট হচ্ছে ধরেই এগোতে চায় তারা। 

শিবসেনা-বিজেপি জোট হলে কি কংগ্রেসের লোকসান? অশোক চহ্বনের কথায়,''এর আগেও ওদের হারিয়েছি। ধর্মনিরপেক্ষ ভোট এবার ভাগ হতে দেব না। ২০১৪ সালে মিথ্যা প্রতিশ্রুতির উপরে মানুষ ভরসা রেখেছিলেন, আর তা হবে না।'' এনসিপি, বিএসপি, পিজেন্ট অ্যান্ড ওয়ার্কার পার্টি, আরপিআই, সিপিএম, সপার মতো দলকে পাশে চাইছেন অশোক চহ্বন। তাঁর কথায়, ''এনসিপির সঙ্গে আলোচনা ইতিবাচক দিশায় এগোচ্ছে।''  

সূত্রের খবর, বিজেপিকে রুখতে ২০১৯ সালে লোকসভা ভোটে মোট আসনের অর্ধেকেরও কম মাত্র ২৫০টি আসনে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এহেন সিদ্ধান্তের নেপথ্যে রয়েছে শরিকি বাধ্যবাধকতা। উল্লেখ্য, চলতি বছরের শেষে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিসগঢ়ে মায়াবতীর সঙ্গে কংগ্রেসের জোট প্রায় পাকা।

আরও পড়ুন- 'আমরা ভীত, ধর্মঘট করিনি,' কেজরিওয়ালের অভিযোগ খণ্ডন করলেন আইএএস অফিসাররা

.