‘এনআরসি তালিকায় অনেক বিদেশির নাম রয়েছে’ স্বরাষ্ট্রমন্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করালেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী

কংগ্রেসের প্রবীণ নেতা গগৈয়ের অভিযোগ, সাধারণ মানুষকে প্রতারণা করছে কেন্দ্র। এনআরসি প্রকাশে স্বরাষ্ট্রমন্ত্রী সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন বলে জানান তরুণ গগৈ

Updated By: Aug 31, 2019, 02:22 PM IST
‘এনআরসি তালিকায় অনেক বিদেশির নাম রয়েছে’ স্বরাষ্ট্রমন্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করালেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ত্রুটিমুক্ত এনআরসি তালিকা প্রকাশ করতে ব্যর্থ হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহকে তোপ দেগে এনআরসি-র কড়া সমালোচনা করলেন অসমে প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। আজ অসমে এনআরসি-র যে তালিকা প্রকাশ হয়েছে, তাতে প্রায় ১৯ লাখ নাগরিকের নাম বাদ পড়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “এনআরসি যে প্রক্রিয়ায় তালিকা প্রকাশ করে তাতে অখুশি আমি। অনেক ভারতীয়র নাম বাদ পড়েছে।” পাশাপাশি তরুণ গগৈয়ের দাবি, অনেক বিদেশির নাম নথিভুক্ত হয়েছে। যার ফলে বেশি সমস্যা তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তরুণ গগৈ।

কংগ্রেসের প্রবীণ নেতা গগৈয়ের অভিযোগ, সাধারণ মানুষকে প্রতারণা করছে কেন্দ্র। এনআরসি প্রকাশে স্বরাষ্ট্রমন্ত্রী সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন বলে জানান তরুণ গগৈ। এনআরসির চূড়ান্ত তালিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করে অল অসম স্টুডেন্ট ইউনিয়ন (আসু)। তাদের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়, এই তালিকা ত্রুটিপূর্ণ। সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারিও দিয়ে রাখল অসম স্টুডেন্ট ইউনিয়ন। অসমের ভূমিপুত্ররাই এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হবে এই দাবি গোড়া থেকে তুলে এসেছে আসু। আজ সাংবাদিক বৈঠক করে সংগঠনের সাধারণ সম্পাদক লুরিনজ্যোতি গগৈ জানান, এনআরসি-র চূড়ান্ত তালিকায় খুশি নই। এটি অসম্পূর্ণ এনআরসি হয়েছে। ত্রুটিমুক্তের দাবিতে সুপ্রিম কোর্টে যাওয়া হবে।

আরও পড়ুন- ত্রুটিপূর্ণ এনআরসি! সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি ASSU-র

আসু জানায়, এনআরসি থেকে বাদ পড়ার সংখ্যা অপ্রত্যাশিত। যা ভাবা হয়েছিল তা থেকে অনেক কম বলে দাবি আসুর। পাশাপশি অভিযোগও, এ দেশের প্রকৃত নাগরিকের নাম অন্তর্ভুক্ত হয়নি। উল্লেখ্য, ওই রাজ্য থেকে বিদেশি অনুপ্রবেশকারীদের তাড়ানোর জন্য তত্কালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী সময়ে যে অসম চুক্তি স্বাক্ষরিত হয়, অন্যতম সদস্য ছিল আসু।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশ আজ অসমে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। ওই তালিকায় নাম বাদ পড়েছে ১৯,০৬,৬৫৭ জনের। মোট ৩.১১ কোটি মানুষের নাম নথিভুক্ত হয়েছে। উল্লেখ্য, গত বছর যে খসড়া তালিকা প্রকাশ হয় সেখানে ৪০.০৭ লক্ষ মানুষের নাম বাদ পড়ে।

.