রাত নটার পর এটিএমগুলিতে আর টাকা ভরা হবে না, নির্দেশিকা কেন্দ্রের

এটিএম-এ টাকা ভরার নিয়মে আমূল বদল হচ্ছে। আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম। এনিয়ে একটি নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Updated By: Aug 19, 2018, 02:13 PM IST
রাত নটার পর এটিএমগুলিতে আর টাকা ভরা হবে না, নির্দেশিকা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: এটিএম-এ টাকা ভরার নিয়মে আমূল বদল হচ্ছে। আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম। এনিয়ে একটি নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

সংবাদ সংস্থার খবর অনু‌যায়ী, কেন্দ্রের ওই নির্দেশিকায় ব্যাঙ্কগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, রাত নটার পর শহরাঞ্চলের এটিএমগুলিতে আর টাকা ভরা হবে না। গ্রামীণ এলাকায় ওই সময়সীমা করা হয়েছে সন্ধ্যে ৬টা। মাওবাদী অধ্যুসিত এলাকায় ওই বিকাল চারটের পর আর টাকা ভরা ‌যাবে না। ‌যেসব বেসরকারি সংস্থাগুলি টাকা আনানেওয়ার কাজ করে তাদেরও জানিয়ে দেওয়া হয়েছে দিনের প্রথমার্ধে ব্যাঙ্ক থেকে টাকা সংগ্রহ করে নিতে হবে।

আরও পড়ুন-কেরলের বন্যায় মৃত্যু নদিয়ার যুবকের

দেশে ক্যাশভ্যাল লুঠের ঘটনা বেড়ে ‌যাওয়ার কারণেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। নির্দেশিকা কা‌র্যকর করা হবে ৮ ফেব্রুয়ারি ২০১৯ থেকে। প্রত্যেকটি ক্যাশভ্যানে একজন চালক ও ২ জন নিরাপত্তারক্ষী, ২ এটিএম আধিকারিক থাকতে হবে। একজন নিরাপত্তারক্ষীকে রাখতে হবে চালকের আসনের পাশে ও অন্যজনকে রাখতে হবে ভ্যানের পেছনের দিকে। টাকা গাড়িতে তোলা ও তা এটিএম-এ ঢোকানোর সময় নিরাপত্তারক্ষীকে মোতায়েন থাকতে হবে।

আরও পড়ুন-আজ বাজপেয়ীর চিতাভস্ম ভাসাবেন মেয়ে নমিতা, হরিদ্বারে চলছে আয়োজন

এটিএম-এ কর্মী নিয়োগের ক্ষেত্রে তার সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নিতে হবে বলেও নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্র। কর্মীর আধার, ভোটার আইডি, ঠিকানা, আগে কোন জায়গায় কাজ করতেন তার বিস্তারিত তথ্য থাকতে হবে। ক্যাশভ্যানে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের নিয়োগের ওপরে বিশেষ জোর দেওয়া হয়েছে।

ক্যাশভানের নিরাপত্তার দিকটা আরও জোরদার করার জন্য ভ্যানে সিসিটিভি ক্যামেরা বসানের নির্দেশ দেওয়া হয়েছে। থাকতে হবে কমপক্ষে ৫ দিনের ফুটেজ রাখার ক্ষমতা। ভ্যানের ভেতরে সামনের দিকে রাখতে হবে ৩টি ক্যামেরা। রাখতে হবে আগুন নেভানোর ব্যবস্থা ও জিপিএস সিস্টেম।

.