Australian PM In India: বাণিজ্য, বিনিয়োগ ও ক্রিকেটকে সামনে রেখে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী ভারতসফরে...

Australian PM In India: ছ’বছর পর অস্ট্রেলিয়ার কোনও প্রধানমন্ত্রী ভারতসফরে। চার দিনের এক সফরে গতকাল বুধবার বিকেলে আমদাবাদের সর্দার বল্লভভাই পটেল আন্তর্জাতিক বিমানবন্দরের এসে পৌঁছেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ।

Updated By: Mar 9, 2023, 12:10 PM IST
Australian PM In India: বাণিজ্য, বিনিয়োগ ও ক্রিকেটকে সামনে রেখে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী ভারতসফরে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছ’বছর পর অস্ট্রেলিয়ার কোনও প্রধানমন্ত্রী ভারতসফরে। নানা ইভেন্ট ঠাসা তাঁর কর্মসূচিতে। কিন্তু তাঁর সফর শুরু মহাত্মা গান্ধীকে ছুঁয়েই। চার দিনের এক সফরে গতকাল বুধবার বিকেলে আমদাবাদের সর্দার বল্লভভাই পটেল আন্তর্জাতিক বিমানবন্দরের এসে পৌঁছেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ। সাবরমতী আশ্রমে গিয়ে মহাত্মা গান্ধীকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন তিনি। 

আরও পড়ুন: Vice President Jagdeep Dhankhar: ব্যক্তিগত ৮ আধিকারিককে স্থান দিয়েছেন রাজ্যসভার একাধিক কমিটিতে! বিতর্কে ধনখড়?

এ দেশে আসার আগেই অ্যালবানেজ এই সফরকে ‘গুরুত্বপূর্ণ’ বলে চিহ্নিত করেছেন। তিনি জানিয়েছিলেন-- ভারতে একটি ব্যবসায়িক প্রতিনিধিদল নিয়ে যাচ্ছি। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক দ্বিপাক্ষিক সফর হতে চলেছে। সম্পর্কের উন্নতি এবং সহযোগিতার ক্ষেত্র বাড়ানোই আমাদের লক্ষ্য।

আরও পড়ুন: Anubrata Mandal: আইনজীবী শুধুই 'দর্শক'! গোরুপাচারের টাকা কোথায় গিয়েছে, আজ ফের জেরা অনুব্রতকে

অ্যান্টনি অ্যালবানেজ প্রথমে মহাত্মা গান্ধীর সাবরমতী আশ্রমে কিছুক্ষণ কাটান, গান্ধীকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে তিনি পৌঁছন রাজভবনে, অংশ নেন রং-উৎসবে। আজ বৃহস্পতিবার সকালে মোতেরা স্টেডিয়ামে কিছুক্ষণ ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেটে ম্যাচ দেখে মুম্বইয়ে বাণিজ্য বৈঠকে যোগ দেবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। রাতে নয়াদিল্লি পৌঁছনোর কথা তাঁর।

বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, সাম্প্রতিক অস্ট্রেলিয়া-ভারত অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্যচুক্তির মাধ্যমে মুক্ত বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ এবং তার ভবিষ্যৎ বিনিয়োগ ইত্যাদি নিয়েই মূলত আলোচনা হবে। এই আলোচনায় অংশ নিতে অস্ট্রেলিয়ার ব্যবসায়িক প্রতিনিধিদল মুম্বইয়ে আয়োজিত অস্ট্রেলিয়া-ভারত সিইও ফোরামে অংশগ্রহণ করবে। যা সাম্প্রতিক সময়ের নিরিখে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে।

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী অ্যালবানেজের সঙ্গে থাকবেন বাণিজ্য ও পর্যটনমন্ত্রী ডন ফারেল, উচ্চপদস্থ আধিকারিক এবং ব্যবসায়িক প্রতিনিধিদলের সদস্যরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.