মাঝ আকাশে ফের বিপত্তি! উড়ানে আচমকা গোলযোগে দিল্লি ফিরল বিমান

বিমান কর্তৃপক্ষ জানিয়েছেন, 'অটোপাইলট' কারণে বিমানটি মাঝপথে বিপদের মুখোমুখি হয়েছিল। স্পাইসজেট ফ্লাইট SG-8363 সকাল ৬.৫৪য় দিল্লি থেকে উড়ে যায় এবং তার প্রায় এক ঘন্টা পরে ফিরে আসে। পরবর্তীতে জানা যায়, বোয়িং 737 বিমানটি নিরাপদে অবতরণ করেছে এবং যাত্রীদের একটি ছোট Q400 বিমানে স্থানান্তরিত করা হয়েছে।

Updated By: Sep 1, 2022, 01:54 PM IST
মাঝ আকাশে ফের বিপত্তি! উড়ানে আচমকা গোলযোগে দিল্লি ফিরল বিমান
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল স্পাইসজেটের বিমান। যান্ত্রিক ত্রুটির কারণে নয়াদিল্লি থেকে নাসিকগামী  স্পাইসজেট বিমানকে মাঝপথেই ফিরিয়ে আনতে হয় দিল্লি বিমান বন্দরে। বিমান কর্তৃপক্ষ জানিয়েছেন, 'অটোপাইলট' কারণে বিমানটি মাঝপথে বিপদের মুখোমুখি হয়েছিল। স্পাইসজেট ফ্লাইট SG-8363 সকাল ৬.৫৪য় দিল্লি থেকে উড়ে যায় এবং তার প্রায় এক ঘন্টা পরে ফিরে আসে। পরবর্তীতে জানা যায়, বোয়িং 737 বিমানটি নিরাপদে অবতরণ করেছে এবং যাত্রীদের একটি ছোট Q400 বিমানে স্থানান্তরিত করা হয়েছে।

পিটিআই ডিজিসিএ আধিকারিককে উদ্ধৃত করে বলেছে, "স্পাইসজেট B737 বিমান VT-SLP, অপারেটিং ফ্লাইট SG-8363 (দিল্লি-নাসিক) বৃহস্পতিবার একটি অটোপাইলট বাধার কারণে এয়ার টার্নব্যাকের সঙ্গে জড়িয়ে পরে।"  অদূর অতীত স্পাইসজেট বিমান একাধিক এমন ঘটনার সাক্ষী হয়। যার পরে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) এয়ারলাইনকে কারণ জানানোর নোটিস জারি করেছে।

DGCA-এর  আধিকারিক আজকের ঘটনা প্রসঙ্গে  বলেছেন যে স্পাইস জেটের B737-বিমানটি ওড়ার কিছু সময় পরে তাতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়।, যার জেরে বিমানটি পুনরায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। তিনি বলেন, বোয়িং ৭৩৭ বিমানটি নিরাপদে অবতরণ করেছে। জুলাই মাসে, এভিয়েশন ওয়াচডগ বলেছিল যে স্পাইসজেট নিরাপদ, দক্ষ এবং নির্ভরযোগ্য বিমান পরিষেবা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে এবং কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত নয় তা ব্যাখ্যা করতে এয়ারলাইনকে বলেছে। এটি পরে এয়ারলাইনটিকে তার সর্বোচ্চ ৫০ শতাংশ ফ্লাইট পরিচালনা করার নির্দেশ দেয়।  

৫ জুলাই, মঙ্গলবার, স্পাইসজেটের বোয়িং ৭৩৭ কার্গো এয়ারক্র্যাফ্ট কলকাতা থেকে চিনের দিকে উড়ে যায়। কিন্তু আকাশে ওড়ার পরই বিমানের ওয়েদার রেডার কাজ করা বন্ধ করে দেয়। এর পরই বিমান চালক আবার কলকাতা বিমানবন্দরে নামিয়ে আনেন বিমানকে। কখনও বিমানে পাখির ধাক্কা, আবার কখনও মাঝ আকাশে কেবিন থেকে কালো ধোঁয়া— গত কয়েক দিনে একাধিক গোলযোগ দেখা দিয়েছে স্পাইসজেটের একাধিক বিমানে।

কিছুদিন আগে, কলকাতা বিমানবন্দরে অবতরণের সময় একটি বিমানের সামনের কাচে পাখির ধাক্কা লাগে।সকালের ওই ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানিয়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। পরে বিমানটি নির্বিঘ্নে উড়েও যায় মুম্বইয়ে উদ্দেশে।

আরও পড়ুন, Jharkhand BJP MLA Sima Patra: পরিচারিকার উপরে নৃশংস নির্যাতন, ১৪ দিনের জেল হেফাজতে বিজেপি নেত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.