ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি, নিজের জীবনের বাজি রাখলেন অযোধ্যার মহন্ত

এর আগেও তিনি আমরণ অনশন করেছিলেন।

Edited By: সুমন মজুমদার | Updated By: Oct 12, 2020, 01:45 PM IST
ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি, নিজের জীবনের বাজি রাখলেন অযোধ্যার মহন্ত

নিজস্ব প্রতিবেদন- এর আগে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের দাবিতে সরব হয়েছিলেন তিনি। সেই সময় তাঁর মুখের কথায় আমল দিচ্ছিলেন না প্রশাসনিক কর্তারা। শেষমেষ উপায় না দেখে তিনি অনশনে বসেন। হুমকি দেন, রাম মন্দির নির্মাণের কাজ শুরু হওয়ার আগে পর্যন্ত তিনি আমরণ অনশন করবেন। এরপর তাঁকে বোঝানোর জন্য একের পর এক রাজনৈতিক নেতা অযোধ্যায় যান। কিন্তু তিনি কারোর কথা শুনছিলেন না। ফলে বাধ্য হয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁর সঙ্গে দেখা করতে যান। শেষমেষ যোগীর অনুরোধে তিনি অনশন ভাঙেন। 

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী ৫ অগাস্ট ভিত পুজো করার পর থেকেই অযোধ্যায় মন্দির নির্মাণের কাজ পুরোদমে চলছে। উত্তরপ্রদেশের প্রশাসন জানাচ্ছে, ২০২৪ সালের মধ্যে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ শেষ হয়ে যাবে। তবে আরো একবার অযোধ্যার  তপস্বী ছাউনির মহন্ত পরমহংস দাস অনশনে বসেছেন। এবার তাঁর দাবি, ভারতকে হিন্দু রাষ্ট্র হিসাবে ঘোষণা করতে হবে। সোমবার ভোর পাঁচটা থেকে পরমহংস দাস আমরণ অনশনে বসেছেন।

আরও পড়ুন-  ''আমাদের মেয়েদের ছুঁলেই মৃত্যুদণ্ড'', লাভ জিহাদ রুখতে হুঁশিয়ারি অসমের মন্ত্রীর

পরমহংস দাসের দাবি, ভারতে সবথেকে বেশি হিন্দু সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। তাই এই দেশকে হিন্দু রাষ্ট্র বলে অবিলম্বে ঘোষণা করা উচিত। অন্য ধর্মাবলম্বী মানুষের থেকে ভারতে হিন্দু ধর্মাবলম্বী মানুষের সংখ্যাটা অনেকটাই বেশি। তাই এই দেশকে হিন্দু রাষ্ট্র বলে ঘোষণা করতে কোনও বাধা নেই। তবুও সরকার এই নিয়ে কোনো হেলদোল দেখাচ্ছে না। আর তাই তিনি অনশনে বসেছেন।