Azadi Ka Amrit Mahotsav: দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা মোদীর, বীরদের স্মরণ করলেন মমতা

Azadi Ka Amrit Mahotsav: প্রতিবছরের এতো এবারও লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এরপর ভাষণ দেবেন তিনি। রেড রোডে কুচকাওয়াজে অংশ গ্রহণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee)। এদিন সকালেই দিল্লিতে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। 

Updated By: Aug 15, 2022, 07:05 AM IST
Azadi Ka Amrit Mahotsav: দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা মোদীর, বীরদের স্মরণ করলেন মমতা
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: আজ, সোমবার ভারতের স্বাধীনতা দিবস (Independence Day Of India)। এই বিশেষ দিনে সকাল সকাল দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। টুইটে তিনি লিখেছেন, "সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জয় হিন্দ!"। এই গর্বের দিনে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee)। টুইটারে তিনি লিখেছেন, "স্বাধীনতার ৭৫ বছর! আজকের দিনে আমি সেই বীরদের স্মরণ করব, যাঁদের আত্মবলিদানের বিনিময়ে এই দেশে স্বাধীনতা এসেছে। আমরা ভারতীয়রা, তাঁদের সেই ঐতিহ্যকে ধরে রাখব এবং গণতান্ত্রিক মূল্যবোধ ও মৌলিক অধিকারকে সংরক্ষণ করব।"

প্রতিবছরের এতো এবারও লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এরপর ভাষণ দেবেন তিনি। রেড রোডে কুচকাওয়াজে অংশ গ্রহণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee)। এদিন সকালেই দিল্লিতে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। 

স্বাধীনতা দিবস উপলক্ষে নিশ্চিন্দ্র নিরাপত্তার মুড়ে ফেলা হয়েছে দিল্লিকে। স্রেফ পুলিস ও আধা সেনা মোতায়েনের পাশাপাশি, লালকেল্লা এবং তৎসংলগ্ন এলাকায় আকাশপথেও বিশেষ নজরদারি চলছে। এছাড়া হাজারটি বিশেষ ক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা ইনস্টল করা হয়েছে। সোমবার লালকেল্লা ও তার আশপাশে ঘুড়ি ওড়ানোতেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই বছরটি বিশেষ। কারণ এবার ভারতের স্বাধীনতার ৭৫ বছর। তাই দেশজুড়ে 'আজাদি কা অমৃত মহোৎসব' (Azadi Ka Amrit Mahotsav) পালিত হচ্ছে। সঙ্গে সঙ্গে চলছে তেরঙা যাত্রা। গোয়েন্দা সূত্রে খবর, স্বাধীনতা দিবসে নতুন করে রাজধানী এবং লাগোয়া এলাকায় নাশকতার ছক কষছে জঙ্গিরা! ফলে যেকোনও ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলেছে দিল্লি পুলিস।

নিরাপত্তার ঘেরাটোপে লালকেল্লা
-------
১০ হাজার পুলিস ও ৫ হাজার আধা সেনা
আকাশপথে বিশেষ নজরদারি ব্যবস্থা
১ হাজার বিশেষ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরা নজরদারি
স্বাধীনতা দিবসে ঘুড়ি ওড়ানোয় নিষেধাজ্ঞা

সোমবার লালকেল্লায় কি বুলেটপ্রুফ বাক্সে থেকে দেশের উদ্দেশে ভাষণ দেবেন মোদী? তা নিয়েও জোর জল্পনা তুঙ্গে। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের প্রস্তুতির একটি ছবি প্রকাশ করেছে সংবাদসংস্থা পিটিআই, সেই ছবিতে দেখা যাচ্ছে, ১৫ অগাস্ট লালকেল্লায় যে পাঁচিলে দাঁড়িয়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী, সেই পাঁচিলে বুলেটপ্রুফ বাক্স লাগানো হচ্ছে। এর থেকেই জল্পনা বাড়ে। ইন্দিরা গান্ধী হত্যাকাণ্ডের পর, ১৯৮৫ সালে ১৫ অগাস্ট প্রথমবার লালকেল্লায় বুলেফ প্রুফ বাক্স থেকে ভাষণ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। এরপর থেকে যাঁরা প্রধানমন্ত্রী হয়েছেন, তাঁরাও বুলেটপ্রুফ বাক্স থেকেই ভাষণ দিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে উলটো পথে হাঁটেন মোদী। স্বাধীনতা দিবসে লালকেল্লায় বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেননি কখনও। বরং প্রোটোকল ভেঙে ভাষণ শেষে শিশুদের সঙ্গে দেখা করেন তিনি। 

সোমবার কলকাতার রেড রোডেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠান রয়েছে। শহরেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। লালবাজার সূত্রে খবর, ১৫ অগাস্ট কলকাতার রাস্তায় থাকবে অতিরিক্ত ২৫০০ পুলিস। প্রত্যেকটি জোনের দায়িত্বে থাকবেন একজন করে ডেপুটি পুলিস কমিশনার। সঙ্গে অতিরিক্ত পুলিস কমিশনার ও ৬ যুগ্ম কমিশনার। রেড রোডে তৈরি হয়েছে ৬টি ওয়াচ টাওয়ার ও ১১টি বাঙ্কার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)