গত অর্থবর্ষে এক ধাক্কায় ব্যাঙ্ক জালিয়াতি বেড়েছে ৭৪ শতাংশ! বলছে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্ট

বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষে ব্যাঙ্ক জালিয়াতি বেড়েছে ৭৪ শতাংশ। ২০১৭-১৮ অর্থবর্ষে জালিয়াতির অঙ্ক ছিল ৪১,১৬৭ কোটি টাকা

Updated By: Aug 29, 2019, 07:49 PM IST
গত অর্থবর্ষে এক ধাক্কায় ব্যাঙ্ক জালিয়াতি বেড়েছে ৭৪ শতাংশ! বলছে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গত অর্থবর্ষে এক ধাক্কায় ব্যাঙ্ক জালিয়াতি বেড়েছে ৭৪ শতাংশ। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক। মোট জালিয়াতির অঙ্ক ৭১,৫৪৩ কোটি টাকার। আরবিআই-এর এই রিপোর্টে স্বভাবতই জোর ধাক্কা খেল মোদীর ‘ডিজিটাল ইন্ডিয়ার’ স্বপ্ন!

বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষে ব্যাঙ্ক জালিয়াতি বেড়েছে ৭৪ শতাংশ। ২০১৭-১৮ অর্থবর্ষে জালিয়াতির অঙ্ক ছিল ৪১,১৬৭ কোটি টাকা। সিংহভাগই রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্ক এবং ঋণপ্রদানকারী সংস্থাগুলি এই জালিয়াতির শিকার হয়েছে। তবে, এই তালিকায় বেসরকারি ও বিদেশি ব্যাঙ্কও রয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন- জঙ্গি অনুপ্রবেশে মদত বন্ধ করে ভদ্র প্রতিবেশী হওয়ার চেষ্টা করুক পাকিস্তান, কড়া বার্তা ভারতের

আরবিআই জানাচ্ছে, ২০১৮-১৯ অর্থবর্ষের মোট জালিয়াতি অঙ্কের ০.৩ শতাংশ জালিয়াতি হয়েছে কার্ড ও ইন্টারনেট ব্যাঙ্কিং ক্ষেত্রে। ৭৩টি এমন কেস রয়েছে যেগুলি বড়সড় দুর্নীতি বলে চিহ্নিত করা হয়েছে। এক লক্ষ টাকার নীচে জালিয়াতি মোট অঙ্কের ০.১ শতাংশ বলে জানাচ্ছে আরবিআই। উল্লেখ্য গত বছরই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে প্রায় ১১, ৩৫৬ কোটি টাকার ঋণ নিয়ে দেশ ছাড়া হন হিরে ব্যবসায়ী নীরব মোদী ও মেহুল চোক্সি। এখনও তাঁরা অধরা। এই মোটা অঙ্কের আর্থিক কেলেঙ্কারি জোর ধাক্কা দেয় ব্যাঙ্কিং ক্ষেত্রে। ঋণখেলাপিতে অভিযুক্ত বিজয় মালিয়ার বিরুদ্ধে ৯ হাজার কোটি টাকার আর্থিক কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।  

.