প্রতারণায় ব্যাঙ্কগুলির ক্ষতি ১৭ হাজার কোটি

সাইবার নিরাপত্তা সংক্রান্ত একটি স্থায়ী কমিটি গঠন করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই কমিটিতে ফরেন্সিক ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের পাশাপাশি রাখা হয়েছে শিক্ষাবিদদের।

Updated By: Dec 22, 2017, 08:50 PM IST
প্রতারণায় ব্যাঙ্কগুলির ক্ষতি ১৭ হাজার কোটি

নিজস্ব প্রতিবেদন : ২০১৬-১৭ অর্থবর্ষে প্রতারণার ফলে ব্যাঙ্কগুলির প্রায় ১৭ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। রিজোর্ভ ব্যাঙ্কের তরফে এমনই চাঞ্চল্যকর তথ্য মিলেছে। শুক্রবার লোকসভায় প্রশ্নোত্তর পর্বে লিখিত জবাবে অর্থপ্রতিমন্ত্রী শিবপ্রতাপ শুক্ল জানিয়েছেন, ২০১৬-১৭ অর্থবর্ষে বিভিন্ন প্রতাষ্ঠানের প্রতারণার ফলে ভারতের ব্যাঙ্কগুলির মোট ১৬,৭৮৯ কোটি টাকা ক্ষতি হয়েছে।

সম্প্রতি, সাইবার নিরাপত্তা সংক্রান্ত একটি স্থায়ী কমিটি গঠন করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই কমিটিতে ফরেন্সিক ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের পাশাপাশি রাখা হয়েছে শিক্ষাবিদদের। অর্থপ্রতিমন্ত্রী বলেন, ''ব্যাঙ্কগুলিতে ব্যবহৃত প্রযুক্তিতে গলদ খতিয়ে দেখতে কাজ করছে এই কমিটি। সেই সঙ্গে সংশ্লিষ্ট দফতরকে এই প্রযুক্তিগত ত্রুটি ঠিক করে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে তারা।''

লিখিত জবাবে মন্ত্রী বলেন, ''২০১৬-১৭ অর্থবর্ষে ব্যাঙ্ক ডাকাতি, চুরি ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে অনেক। তা থেকে ৬০ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে ব্যাঙ্কগুলির। তবে, চলতি বছর সেই ক্ষতির পরিমাণ অনেকটাই কম। বছরের প্রথমার্ধে ৩৯৩টি চুরি ও ছিনতাইয়ের ঘটনায় ১৮.৪৮ কোটি টাকা ক্ষতি নথিভূক্ত হয়েছে।'' এছাড়াও জাল নোট কারবারিদের ফলেও কিছুটা সমস্যায় পড়েছে ব্যাঙ্কগুলি।

আরও পড়ুন- জিএসটি-নোট বাতিলে লাভবান হবে অর্থনীতি, মত আইএমএফ-এর

.