কানাডায় Covaxin, বাণিজ্যিকীকরণে মার্কিন সংস্থার সঙ্গে ভারত বায়োটেকের জোট

কোভাক্সিনকে কানাডায় বাণিজ্যিকীকরণে দুটি দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় হবে।  পাশপাশি মিটবে ভ্যাকসিন ঘাটতি। মনে করছে সংস্থা। 

Updated By: Jun 3, 2021, 08:07 PM IST
কানাডায় Covaxin, বাণিজ্যিকীকরণে মার্কিন সংস্থার সঙ্গে ভারত বায়োটেকের জোট

নিজস্ব প্রতিবেদন: COVID-19 মোকাবিলায় ভারতীয় vaccine Covaxin-র বাণিজ্যিকীকরণ। তার জন্য গাঁটছড়া বাঁধল মার্কিন সংস্থা Ocugen Inc ও  Bharat Biotech। আজ বৃহস্পতিবার সেই বাণিজ্যিকরণের পরিধি বাড়ানোর কথা ঘোষণা করল সংস্থা। কানাডাতেও দেওয়া হবে Covaxin। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিত এলাকার বাজারেও এবার বিকোবে  Covaxin। আর এই কর্মসূচির জন্য যাবতীয় পদক্ষেপ করছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই biopharmaceutical company। Covaxin তৈরি থেকে শুরু করে সরবরাহ এবং তা বিক্রি করার বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছে তারা। জানা যাচ্ছে কাঁচা মাল যাবে ভারত থেকে। মার্কিন মুলুকে সেই কাঁচামালে তৈরি হবে Covaxin। 

জরুরীকালিন ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রে  Covaxin ব্যবহারের অনুমোদন পেতে যাবতীয় পদক্ষেপ করবে Ocugen Inc। কোভাক্সিনকে কানাডায় বাণিজ্যিকীকরণে দুটি দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় হবে।  পাশপাশি মিটবে ভ্যাকসিন ঘাটতি, এমনটাই মনে করছে সংস্থা। 

এই জোট ভারতে তৈরি ভ্যাকসিনের মুকুটে জোটাতে পারে নতুন পালক। সে দেশে ভ্যাকসিন বিক্রির পর যে লাভ দেখা যাবে। তা ভাগ করে নেবে দুই দেশ। কানাডায়, কোভ্যাকসিন বিক্রি করে যে আয় হবে, চুক্তি অনুযায়ী তার ৪৫ শতাংশ নেবে Ocugen Inc। 

.