মার্চের মধ্যেই বিক্রি হয়ে যাবে এয়ার ইন্ডিয়া-ভারত পেট্রোলিয়াম, জানিয়ে দিলেন সীতারমন

গত বছরে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ শেরায় বিক্রি করার চেষ্টা করেছিল সরকার। কিন্তু একজন ক্রেতা জোটনি

Updated: Nov 17, 2019, 02:24 PM IST
মার্চের মধ্যেই বিক্রি হয়ে যাবে এয়ার ইন্ডিয়া-ভারত পেট্রোলিয়াম, জানিয়ে দিলেন সীতারমন

নিজস্ব প্রতিবেদন: ঘাড়ে ৫৮,০০০ কোটি টাকার বোঝা। এই ভার আর বইতে রাজি নয় সরকার। ফলে আগামী মার্চের মধ্যেই বিক্রি হয়ে যেতে পারে এয়ার ইন্ডিয়া। পাশাপাশি বিক্রি করে দেওয়া হতে পারে ভারত পেট্রোলিয়ামও। এক সর্বভারতীয় দৈনিককে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

আরও পড়ুন-জঞ্জালমুক্ত কলকাতার বার্তা দিতে সাফাই অভিযানে খোদ মেয়র ফিরহাদ হাকিম

বেসরকারি হাতে গেল এয়ার ইন্ডিয়া বাঁচবে বলে সম্প্রতি এক খোলা চিঠিতে কর্মীদের জানিয়েছিলেন সংস্থায় চেয়রাম্যান অশ্বিনী লোহানি। এবার অর্থমন্ত্রী বললেন, বাস্তব পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। এয়ার ইন্ডিয়া কেনার ব্যাপারে বহু ক্রেতার আগ্রহ রয়েছে।

গত বছরে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ শেরায় বিক্রি করার চেষ্টা করেছিল সরকার। কিন্তু একজন ক্রেতা জোটনি। এর কারণ ওই ২৪ শতাংশ শেয়ার সরকারের হাতে থাকলে কেন্দ্রের মাথা গলানোর একটা সুযোগ থাকতো। এমনটাই মনে করছে বাণিজ্য মহল। এখন কোম্পানির সবটাই রয়েছে সরকারের হাতে। এবার পুরোটাই বিক্রি করে দিতে চায় সরকার।

আরও পড়ুন-বিজেপিকে জেতাতে প্রচার চালায় তৃণমূলের একাংশই, প্রকাশ্যে ‘গোষ্ঠীদ্বন্দ্বের’ অভিযোগ অনুব্রতর বৈঠকে

অন্যদিকে, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডে থাকা সরকারের ৫৩.২৯ শতাংশ শেয়ার বিক্রি করে দিতে চান কোম্পানির সেক্রেটারিরা। বর্তমানে কোম্পানির বাজারমূল্য ১.০২ লাখ কোটি টাকা। ওই ৫৩.২৯ শতাংশ শেয়ার বিক্রি করে সরকারের ঘরে আসতে পারে ৬৫,০০০ কোটি টাকা।