Bhopal: 'কাজের পরিবেশ বিষাক্ত'! এর বদল না ঘটলে আত্মহত্যার হুমকি ৫ ডাক্তারের...

Bhopal Hospital Incident: ভোপালের গান্ধী মেডিকেল কলেজের পাঁচ হাউস স্টাফ মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিকেল অ্যাসোসিয়েশন, নয়াদিল্লির চেয়ারম্যানের কাছে একটি বেনামী চিঠিতে মে মাসে গণ আত্মহত্যার হুমকি দিয়েছেন।

Updated By: Apr 18, 2024, 04:59 PM IST
Bhopal: 'কাজের পরিবেশ বিষাক্ত'! এর বদল না ঘটলে আত্মহত্যার হুমকি ৫ ডাক্তারের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভোপালের গান্ধী মেডিকেল কলেজের (জিএমসি) পাঁচ হাউস স্টাফ মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিকেল অ্যাসোসিয়েশন (এফএআইএমএ), নয়াদিল্লির চেয়ারম্যানের কাছে একটি বেনামী চিঠিতে মে মাসে গণ আত্মহত্যার হুমকি দিয়েছেন। ৩১, জিএমসি অধ্যয়ন সংস্কৃতিকে "টক্সিক হাব" বা বিষাক্ত কর্মক্ষেত্র হিসাবে অভিহিত করছে।

আরও পড়ুন: Telecom Connectivity: অসাধ্য সাধন! সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৫ হাজার ফুট উচ্চতায় চালু হল টেলিকম পরিষেবা...
তাঁরা দুটি আত্মহত্যার বিষয় উত্থাপন করেছে - ৩১ জুলাই, ২০২৩-এ ডঃ বালা সরস্বতী এবং ২০২৩ সালের জানুয়ারিতে ডঃ অঙ্কশা মহেশ্বরী। এমনকি দুটি আত্মহত্যার পরেও, ছাত্রদের স্বার্থে জিএমসি প্রশাসনের পক্ষ থেকে কোন উন্নতি হয়নি, তারা লিখেছেন। চিঠিতে বলা হয়েছে, কাজের সময় ২৪ ঘণ্টা, যা শিক্ষার্থীদের ঘুমানোরও সময় দেয় না। শিক্ষার্থীদের ছুটি নিতে দেওয়া হচ্ছে না। রবিবার নেই, শিক্ষার্থীদের জন্য ছুটি নেই। তাঁদের সিনিয়র এবং পরামর্শদাতাদের কাছ থেকে মৌখিক গালিগালাজের সম্মুখীন হতে হয় বলেও অভিযোগ।
হাউস স্টাফরা প্রতিক্রিয়া জানালে তাঁদের পরীক্ষা করা হবে না বলে জানানো হয়। এখানে কোনো নীতি-নৈতিকতা, বিষাক্ত সংস্কৃতি ও নির্যাতন নেই। দুপুরের খাবারের জন্য খুব কমই ১০-১৫ মিনিট সময় দেওয়া হয় যা স্বাস্থ্যের অবনতির দিকে নিয়ে যায়, হাউস স্টাফরা দাবি করেছেন। “মুখ্যমন্ত্রীর বাস্তবতা বোঝা উচিত। এটা কোনো অভিযোগ নয়। আমরাও চাই সঠিকভাবে পড়াশোনা করে ডিগ্রি নিতে। কিন্তু আমরা এখানে আত্মহত্যা করতে বাধ্য হচ্ছি। তাই সরকারের উচিত কর্মী বৃদ্ধি করা, ডিউটির সময় ২৪ থেকে বাড়িয়ে ৩৬ ঘন্টা, না করে মেডিকেল শিক্ষার্থীদের জন্য একটি বিষাক্ত সংস্কৃতি তৈরি করা” চিঠিতে বলা হয়েছে। 

আরও পড়ুন:Uday krishan Reddy | UPSC: এ যেন সিনেমার গল্প! অপমানে ছাড়লেন কনস্টেবলের চাকরি, UPSC-তে র‍্যাঙ্ক ৭৮০
এদিকে, JUDA সাধারণ সম্পাদক ডাঃ কুলদীপ গুপ্তা বলেছেন, “GMC প্রশাসনের এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। বাসিন্দারা একটি বেনামী চিঠি লিখেছেন, তবে তাঁদের ডিপার্টমেন্টের নাম উল্লেখ করা উচিত এবং পদক্ষেপ ও তদন্তের জন্য এটি জিএমসি ডিনের কাছে পাঠানো উচিত।” চিঠির পরে, জিএমসি ডিন ডাঃ সলিল ভার্গব বলেছিলেন যে তিনি ব্যক্তিগত স্তরে শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করছেন। "আমরা আবাসিক ডাক্তারদের বিভাগ খুঁজে পেয়েছি এবং আরও তদন্ত করা হচ্ছে" ভার্গব যোগ করেছেন।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.