Nupur Sharma, Prophet Row: পয়গম্বর মন্তব্য-বিতর্কে শীর্ষ আদালতে নূপুর শর্মার বড় স্বস্তি!

বুধবার আদালত নির্দেশ দিয়েছে যে, দেশজুড়ে নূপুর শর্মার বিরুদ্ধে যে যে অভিযোগ দায়ের হয়েছে, তা এক ছাতার তলায় আনতে হবে। বিতর্কে জড়ানোর পর এই হিন্দুত্ববাদী নেত্রীকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছিল। সেই বিষয়টি খতিয়ে দেখেই শীর্ষ আদালতের এই নির্দেশ বলে সূত্রের খবর। ফলে এবার আর দেশের বিভিন্ন থানায় নূপুর শর্মাকে হাজিরা দিতে হবে না। বরং এক ছাতার তলায় দিল্লিতে সমস্ত মামলার তদন্ত হবে।

Updated By: Aug 10, 2022, 05:24 PM IST
Nupur Sharma, Prophet Row: পয়গম্বর মন্তব্য-বিতর্কে শীর্ষ আদালতে নূপুর শর্মার বড় স্বস্তি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পয়গম্বরকে নিয়ে মন্তব্য করে বিতর্কে (Prophet Row) জড়িয়েছিলেন নূপুর শর্মা (Nupur Sharma)। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অভিযোগে তাঁর বিরুদ্ধে দেশজুড়ে বহু মামলা দায়ের হয়েছিল। সেই সমস্ত মামলা একসঙ্গে করার দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্ত হয়েছিলেন সাসপেন্ডেড বিজেপি নেত্রী। তাঁর সেই দাবি মেনে নিল শীর্ষ আদালত। বুধবার আদালত নির্দেশ দিয়েছে যে, দেশজুড়ে নূপুর শর্মার বিরুদ্ধে যে যে অভিযোগ দায়ের হয়েছে, তা এক ছাতার তলায় আনতে হবে। বিতর্কে জড়ানোর পর এই হিন্দুত্ববাদী নেত্রীকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছিল। সেই বিষয়টি খতিয়ে দেখেই শীর্ষ আদালতের এই নির্দেশ বলে সূত্রের খবর। ফলে এবার আর দেশের বিভিন্ন থানায় নূপুর শর্মাকে হাজিরা দিতে হবে না। বরং এক ছাতার তলায় দিল্লিতে সমস্ত মামলার তদন্ত হবে।

একটি সংবাদমাধ্যমের বিতর্কে অনুষ্ঠানে পয়গম্বরকে নিয়ে আলটপকা মন্তব্য করে বিতর্কে জড়ান নূপুর শর্মা। জুন মাসে তাঁকে মুখপাত্রের পদ থেকে সাসপেন্ড করে বিজেপি। দেশজুড়ে তাঁর গ্রেফতারির দাবি ওঠে। বিরোধীরা সরব হয়। সংখ্যালঘু সমাজ কার্যত রাজপথে নেমে প্রতিবাদে শামিল হয়। বিদেশেও সমালোচনার মুখে পডড়ে ভারত। বিশেষ করে মধ্ঃপ্রাচ্যের দেশগুলো সমালোচনার ঝড় ওঠে। নীপুর শর্মার বিরুদ্ধে দেশের একাধিক জায়গায় এফআইআর দায়ের হয়। কলকাতারও বেশ কয়েকটি থানায় অভিযোগ দায়ের হয়। পুলিস হাজিরা দেওয়ার জন্য সাসপেন্ডেড বিজেপি নেত্রীকে ডেকে পাঠায়।

পয়লা জুলাইয়ের শুনানিতে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ সমস্ত হিংসার জন্য নুপূর শর্মাকে দায়ি করেন। পয়গম্বরকে নিয়ে তিনি যে মন্তব্য করেছিলেন সেটারও সমালোচনা করেন তাঁরা। বুধবার ওই মামলায় ফের শুনানি হয়। সেখানে শীর্ষ আদালতের বিচারপতরা জানান, শর্মার বিরুদ্ধে দেশজুড়ে দায়ের হওয়া সমস্ত অভিযোগ এক চাতার তলায় আনকে হবে এবং দিল্লি পুলিস সমস্ত অভিযোগের তদন্ত করবে। জানা গিয়েছে, নূপুর শর্মার বিরুদ্ধে দিল্লি, মহারাষ্ট্র, তেলঙ্গানা, কর্ণাটক, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, অসমে অভিযোগ দায়ের হয়েছে। কলকাতায় অভিযোগ দায়ের হওয়ার পাশাপাশি জেলায় জেলায় উত্তেজনা ছড়ায়। হাওড়ার অঙ্কুরহাটিতে অবরোধ হয়। ১০৬ নম্বর জাতীয় সড়ক এবং কোনা এক্সপ্রেসওয়ে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে। পার্কসার্কাস, উলুবেড়িয়া, পোর্টের কাচ্চি সড়ক রোডেও উত্তেজনা ছড়ায়। বোমাবাজির অভিযোগও ওঠে। একাধিক স্টেশনে ট্রেনও দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকে। ফলে সরকারের সমালোচনা করে সেন্ট্রাল ফোর্স নামানোর আবেদন করে বিজেপি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.