কর্পোরেট অনুদান পাওয়ায় শীর্ষে BJP, অনেক পেছনে বাকীরা

এডিআর এর হিসেবে অনুযায়ী ২০১৭-১৮ থেকে ২০১৮-১৯ সালে দেশের রাজনৈতিক দলগুলিকে কর্পোরেট অনুদানের পরিমাণ বেড়েছে ১০৯ শতাংশ

Updated By: Apr 5, 2022, 09:31 PM IST
কর্পোরেট অনুদান পাওয়ায় শীর্ষে BJP, অনেক পেছনে বাকীরা

নিজস্ব প্রতিবেদন: বুধাবার তেতাল্লিশে পা দিচ্ছে বিজেপি। ১৯৮০ সাল থেকে এই ২০২২ এই বিয়াল্লিশ বছরে এক শিখরে পৌঁছে গিয়েছে দল। ১৯৯৬ সালে মাত্র ১৩ দিন ক্ষমতায় থেকে এই বাইশে পরপর দুটি টার্মে ক্ষমতায় বিজেপি। এই বিয়াল্লিশ বছরে বিজেপি আরও একটি জায়গায় পৌঁছে গিয়েছে। সেটি হল, বর্তমানে দেশের সবকটি দলের থেকে কর্পোরেট ডোনেশন পাওয়ার দৌড়ে সবার আগে বিজেপি।

অ্যাসেসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মস(ADR) এর এক রিপোর্ট অনুযায়ী কর্পোরেট ও ব্যবসায়ী মহল থেকে পাওয়া ডোনেশন পাওয়ার দৌড়ে সবার আগে বিজেপি। এডিআর-এর হিসেব অনুয়ায়ী, ২০১৯-২০ সালে বিজেপির তহবিলে জমা হয়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। সেই জায়গায় দেশের জাতীয় দলগুলি সবকটি মিলিয়ে পেয়েছে ৯২১.৯৫ কোটি টাকা। অর্থাত্ মোট কর্পোরেট অনুদানের ৭৮ শতাংশই পেয়েছে বিজেপি।

এডিআর এর হিসেবে অনুযায়ী ২০১৭-১৮ থেকে ২০১৮-১৯ সালে দেশের রাজনৈতিক দলগুলিকে কর্পোরেট অনুদানের পরিমাণ বেড়েছে ১০৯ শতাংশ। নির্বাচন কমিশনে দেওয়া তথ্য থেকেই ওই পরিসংখ্য়ান প্রকাশ করেছে এডিআর।

দেশের যেসব দলের ডোনেশনের হিসেব করা হয়েছে তার মধ্যে রয়েছে বিজেপি, কংগ্রেস, এনসিপি, তৃণমূল কংগ্রেস ও সিপিআইএম। ওই হিসেব অনুযায়ী দেশের ২০২৫ কর্পোরেট ডোনারের কাছ থেকে বিজেপি ২০১৯-২০ সালে পেয়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। এর পরেই রয়েছে কংগ্রেস। তাদের ঝুলিতে গিয়েছে ১৩৩.০৪ কোটি টাকা। দেশের ৩৬ কর্পোরেট সংস্থার কাছ থেকে এনসিপি পেয়েছে ৫৭.০৮৬ কোটি টাকা। সিপিএম কোনও আয়ের কতা ঘোষণা দেয়নি। 

কারা বেশি চাঁদা দিয়েছে বিজেপিকে? হিসেব অনুযায়ী বিজেপিকে সবচেয়ে বেশি চাঁদা দিয়েছে প্রুডেন্ট ইলেকট্রোকাল ট্রাস্ট। কংগ্রেস ওই সংস্থার কাছ থেকে পেয়েছে ৩১ কোটি টাকা। 

আরও পড়ুন-বিধ্বংসী আগুন! চাষিদের চোখের সামনেই পুড়ে ছাই প্রায় ১০০ বিঘে জমির গম  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.