নিশি রাত, নীল চাঁদ আকাশে...

আগামী ৩১ অক্টোবরের আকাশে রাত ৮টা ২০ নাগাদ দেখা যাবে 'ব্লু মুন'।

Updated By: Oct 29, 2020, 08:00 PM IST
নিশি রাত, নীল চাঁদ আকাশে...

নিজস্ব প্রতিবেদন: ইংরেজিতে বিরল কোনও ঘটনা বোঝাতে বলা হয়-- 'ওয়ান্স ইন আ ব্লু মুন'। কিন্তু এ মাসে আকাশে চোখ রাখা আগ্রহীদের কাছে বিষয়টি আর বিরল রইল না। কেননা, সেটি ঘটতে চলেছে আর দু'দিন পরে।

এ বছরের অক্টোবরে দু'টি 'ফুলমুন ডে'। প্রথম সপ্তাহেই একটি হয়ে গিয়েছে। এই দ্বিতীয়টিই হতে চলেছে এই নীল চাঁদ। সাধারণত, প্রতি তিরিশ মাস অন্তর এরকম একই মাসে দু'বার পূর্ণিমার লগ্ন আসে। আসে নীল চাঁদের দিনও। 

না, নিশ্চিত ভাবে চাঁদের রঙ নীল হয় না সেদিন। কিন্তু পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা ধুলো ও ধোঁয়ার কণার ফলেই চাঁদকে এই বিশেষ রাতে এরকম নীল-নীল দেখায়। তবে এখানে পৃথিবীর কৌণিক অবস্থান এবং ইনফ্রা রেডের বিকিরণই আসল ভূমিকাটা পালন করে। 

শেষ বার নীল-রঙা চাঁদ দেখা গিয়েছে ২০১৮ সালের ৩১ জানুয়ারিতে ও ৩১ মার্চে। অদূর ভবিষ্যতে আবার দেখা যাবে ২০২৩ সালের ৩১ অগস্ট। মনে রাখা দরকার, একবার 'ব্লু মুন' ঘটা মানে সেই বছরে ১২-র জায়গায় ১৩টি পূর্ণিমার সাক্ষী থাকা। 

এ মাসে প্রথম যে পূর্ণিমাটি চলে গিয়েছে সেটিরও একটি মিষ্টি নাম আছে-- 'হারভেস্ট মুন'। আসলে এই পূর্ণিমায় আলো ভোর পর্যন্ত থাকে। এবং আগেকার দিনে চাষিরা এইরকম দিনে মাঝরাত থেকে শুরু করে ভোরবেলা পর্যন্ত ফসল কাটার কাজ করে নিতেন।

এখন আমরা সকলে ওই নীল চাঁদের জন্য হা-পিত্যেশ করি।

আরও পড়ুন:  দেখা যাচ্ছে পাকিস্তান মোটেই 'অভিনন্দন'যোগ্য নয়!