নীরবের গতিবিধি জানাতে সিবিআইয়ের চিঠির জবাব দিল ব্রিটেন

ব্রিটেনেই সপরিবারে  নীরব মোদী রইছেন নিশ্চিত হয়েই গত ১৫ ফেব্রুয়ারি ডিফিউশন নোটিস জারি করে সিবিআই

Updated By: Jun 14, 2018, 11:08 AM IST
নীরবের গতিবিধি জানাতে সিবিআইয়ের চিঠির জবাব দিল ব্রিটেন

নিজস্ব প্রতিবেদন: ফেরার নীরব মোদীর বিরুদ্ধে ডিফিউশন নোটিস জারি করেছিল সিবিআই। সেই নোটিসের উত্তরে ইমেল পাঠাল ব্রিটেন। সিবিআইয়ের এক আধিকারিক সাংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত ফেব্রুয়ারিতে ইন্টারপোলের মাধ্যমে নীরব এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ডিফিউশন নোটিস জারি করা হয়। ইমেলে সেই নোটিসের উত্তর পাঠিয়েছে ব্রিটেনের তদন্তকারীরা। তবে, তদন্তকারীরা কী জানিয়েছেন সে বিষয়ে মুখ খোলেনি সিবিআইয়ের ওই আধিকারিক।

আরও পড়ুন- বান্দিপোরায় চলছে গুলির লড়াই; শহিদ ১ জওয়ান, খতম ২ জঙ্গি

ব্রিটেনেই সপরিবারে  নীরব মোদী রইছেন নিশ্চিত হয়েই গত ১৫ ফেব্রুয়ারি ডিফিউশন নোটিস জারি করে সিবিআই। অভিযুক্তের লোকেশন, ছবি, আঙুলের ছাপ-সহ বিভিন্ন তথ্য পেতে ইন্টারপোলের মাধ্যমে  ডিফিউশন নোটিস জারি করা হয়।

আর্থিক কেলেঙ্কারি প্রকাশ্যে আসার আগেই গত জানুয়ারি থেকে ফেরার নীরব মোদী। জানা গিয়েছে, পরে  মার্কিন নাগরিক নীরবের স্ত্রী আমি, বেলজিয়ামের নাগরিক ভাই নিশাল এবং মামা মেহুল চোকসি একে একে দেশে থেকে ফেরার হন। সাড়ে ১৩ হাজার কোটি টাকা তছরুপের অভিযোগ রয়েছে স্বর্ণ ব্যবসায়ী নীরব এবং গীতাঞ্জলি জেমসের কর্ণধার মেহুলের বিরুদ্ধে। গত ২৯ জানুয়ারি তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

আরও পড়ুন- মোদীর সঙ্গে সাক্ষাত করতে চলেছেন বিকল্প জোটের কান্ডারী

সিবিআই সূত্রে খবর, ব্রিটেন থেকে ইমেলে জবাব মেলার পরই অন্যান্য তদন্তকারী সংস্থার সঙ্গে জোরকদমে যোগাযোগ স্থাপন করছে সিবিআইয়ের গোয়েন্দারা। সোমবার সিবিআইয়ের তরফে জানানো হয়, নীরব-মেহুলের বিরুদ্ধে রেড কর্নার জারি করতে ইতিমধ্যেই ইন্টারপোলের সাহায্য নেওয়া হয়েছে। বিশেষ আদালতের দুটি চার্জশিট জমা করেছে সিবিআই।