Budget 2024: কবে, কখন বাজেটপেশ? কী প্রত্যাশা নিয়ে সারা দেশ তাকিয়ে অর্থমন্ত্রীর দিকে? বড় বদল আসছে...

Budget 2024 Date Time and Expectations Updates: আগামী কাল, মঙ্গলবার সংসদে পেশ করা হবে কেন্দ্রীয় বাজেট। পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সকাল ১১টায় তিনি শুরু করবেন তাঁর বাজেট বক্তৃতা। নির্মলা এই নিয়ে সপ্তমবারের জন্য বাজেট পেশ করতে চলেছেন।

Updated By: Jul 22, 2024, 06:30 PM IST
Budget 2024: কবে, কখন বাজেটপেশ? কী প্রত্যাশা নিয়ে সারা দেশ তাকিয়ে অর্থমন্ত্রীর দিকে? বড় বদল আসছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসে গেল আর একটি বাজেটের লগ্ন। তৃতীয়বারের জন্য সরকার গড়েছেন নরেন্দ্র মোদী। দেশ দীর্ঘ সময় ধরে সুস্থিত ও সংহত একটি সরকার পেয়েছে। তাই সেই সরকারের থেকে প্রত্যাশাও অনেক বেশি সাধারণ মানুষের। আগামী কাল, মঙ্গলবার সংসদে পেশ করা হবে প্রত্যাশার সেই কেন্দ্রীয় বাজেট (Budget 2024)। পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। সকাল ১১টায় তিনি শুরু করবেন তাঁর বাজেট বক্তৃতা। নির্মলা এই নিয়ে সপ্তমবারের জন্য বাজেট পেশ করতে চলেছেন। সংসদ টিভিতে (Sansad TV) এটি সম্প্রচার করা হবে।

আরও পড়ুন: Jagannath's Ratna Bhandar Updates: জগন্নাথের রত্নভাণ্ডারে শতাব্দীপ্রাচীন তলোয়ার, বর্শা, বল্লম! কেন? কী বলছে ইতিহাস?

কী কী বদল আসছে দেশের বাজেটে? সম্পূর্ণ নতুন অপ্রত্যাশিত কোনও কিছুর মুখোমুখি হবেন কি দেশবাসী? করের ক্ষেত্রে কোনও বড় বদল?

করকাঠামো নিয়ে প্রতি বাজেটেই দেশ জুড়ে জল্পনা থাকে। এবারেও আছে। এবারে যে তা যথেষ্ট মাত্রায় আছে, তার প্রমাণ মিলেছিল মে মাসেই। কদিন আগেই আয়কর কাঠামোয় পরিবর্তন নিয়ে জল্পনা ছড়িয়েছিল একটি রিপোর্ট ঘিরে। ওই রিপোর্টে দাবি করা হয়েছিল, বিজেপি ফের ক্ষমতায় এলে আয়কর কাঠামোয় বেশ কয়েকটি পরিবর্তন করবে। আপাতত যেক্ষেত্রে যে-যে নিয়ম চালু আছে, সেগুলির ক্ষেত্রে কিছু-কিছু পরিবর্তন করা হতে পারে বলে রিপোর্টটিতে দাবি করা হয়েছিল।

ওদিকে আয়কর কাঠামো পরিবর্তন সংক্রান্ত ওই রিপোর্টের জেরে শেয়ার বাজারে নেমেছিল ধসও! কেননা, ওই রিপোর্টের জেরে বাজারে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ওই অনিশ্চয়তার জেরেই সে সময়ে শেয়ার বাজারে ধস নেমেছিল। সেনসেক্স পড়ে গিয়েছিল ১,১০০ পয়েন্টে! বাজারে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল। সেনসেক্স শেষ পর্বে ৭৩,৮৭৮.১৫ পয়েন্টে ঠেকেছিল, যা তার আগের সেশনের থেকে ০.৯৮ শতাংশ বা ৭৩৩ পয়েন্ট কম ছিল! শেয়ার বাজারের ক্ষেত্রে খুব বড় এই বদলটা!‌

ফলে, মানুষ চিরকালই করকাঠামো নিয়ে উত্তেজিত থেকেছে। এবারেও আছে। আজ, সোমবার, বাজেটের প্রাক-লগ্নে আরও বেশি করে আছে। আরও আছে স্বয়ং নরেন্দ্র মোদীর জন্য। প্রাক-বাজেট ভাষণে তিনি বলেন, এই বাজেট খুবই বিশেষ হতে চলেছে কেননা, এটি 'অমৃত কালে'র বাজেট হতে চলেছে। আজকের বাজেট আগামী পাঁচ বছরের দিশা দেখাবে। তা ছাড়া এই বাজেট আমাদের 'বিকশিত ভারতে'র স্বপ্নকে আরও শক্তিশালী করে তুলবে।

আরও পড়ুন: উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী জল্পেশ মন্দিরে শুরু শ্রাবণী মেলা...

এখনও পর্যন্ত মনে করা হচ্ছে নতুন সরকার সড়ক নির্মাণ খাতে ও রেল-খাতে বড় পরিমাণ অর্থ বরাদ্দ করতে চলেছে। পাশাপাশি 'নিউ ট্যাক্স রেজিমে'র ক্ষেত্রে আনতে পারে করছাড়ের বিশেষ ঘোষণাও। যা-ই হোক, সব মিলিয়ে মঙ্গলবার সকাল থেকে বাজেটে যা ঘোষণা হবে, তা নিয়ে একটা প্রত্যাশার বলয় দেশবাসী নিজেরাই নির্মাণ করে নিয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.