দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে দিনকয়েকের মধ্যেই! টেন্ডার ডাকল সরকার

একমাত্র ভারতীয় সংস্থার থেকেই দরপত্র গ্রহণ করা হবে।

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 24, 2020, 05:01 PM IST
দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে দিনকয়েকের মধ্যেই! টেন্ডার ডাকল সরকার

নিজস্ব প্রতিবেদন- আর মাত্র কয়েক মাসের অপেক্ষা হয়তো! তার পরই দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে দেশে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড আহমেদাবাদ-মুম্বই রুটে বুলেট ট্রেন চালু করার জন্য ২০ হাজার কোটি টাকার প্রথম টেন্ডার ডাকল। গুজরাতের ২৩৭ কিমি দীর্ঘ এই ট্র্যাকে ছুটবে দেশের প্রথম বুলেট টরেন। জমি অধিগ্রহণের কাজ শেষ। এবার পরিকাঠামো তৈরির প্রস্তুতি শুরু হবে। আর সেই জন্য দরপত্র আহ্বান করল ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড। জানা যাচ্ছে, একমাত্র ভারতীয় সংস্থার থেকেই দরপত্র গ্রহণ করা হবে।

ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, গুজরাতের বাপী থেকে বদোদরা পর্যন্ত ট্র্যাক সব থেকে দীর্ঘ। তাই এই করিডর-এ টেন্ডারের অঙ্কটা সব থেকে বেশি। এই করিডর-এ চারটি স্টেশন তৈরির পরিকল্পনা করা হচ্ছে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড-এর তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত সাতটি দেশী সংস্থা দরপত্র জনা দিতে আগ্রহ প্রকাশ করেছে। লারসন অ্যান্ড টার্বো-র মতো প্রথম সারির সংস্থাও এই টেন্ডার নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড-এর তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন-  সংক্রমণকে টপকে গেল দৈনিক সুস্থতার হার, মোট মৃত্যু ছাড়াল ৯০ হাজার
 
কিছু দিন আগে একটি রিপোর্টে বলা হয়েছিল, পরের লোকসভা নির্বাচনের আগে দেশে বুলেট ট্রেন চলবে। তবে এখন ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড-এর তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রে জমি অধিগ্রহণের ক্ষেত্রে দেরি হয়েছে। আর তাই প্রোজেক্ট রূপায়ণে দেরি হতে পারে। এএই প্রোজেক্টে মোট ৫০৮ কিমি রাস্তা পার করবে বুলেট ট্রেন। তার মধ্যে ৩৪৯ কিমি রাস্তা গুজরাতে। বাকি ১৫৯ কিমি রাস্তা মহারাষ্ট্রে। 

.