বুলেট ট্রেন চলবে এই সাতটি রুট ধরে, জমি অধিগ্রহণের কাজ শুরু হবে শিগগির

চারজন সদস্যের কমিটি গঠন করা হবে। তাঁরাই জমি অধিগ্রহণের যাবতীয় কাজকর্মের তদারকি করবেন বলে জানা যাচ্ছে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 1, 2020, 01:23 PM IST
বুলেট ট্রেন চলবে এই সাতটি রুট ধরে, জমি অধিগ্রহণের কাজ শুরু হবে শিগগির

নিজস্ব প্রতিবেদন- দেশে বুলেট ট্রেন চলাচলের রুট সংখ্যা বাড়তে চলেছে। হাই স্পিড বুলেট ট্রেন টালানোর জন্য আপাতত সাতটি রুট নিয়ে ভাবনা-চিন্তা শুরু করেছে ভারতীয় রেল। এই সাতটি রুটে জমি অধিগ্রহণের কাজও শিগগির শুরু হবে বলে জানা যাচ্ছে। ভারতীয় রেল এবং ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া একসঙ্গে জমি অধিগ্রহণের ব্যাপারে কাজ শুরু করবে। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরির তত্ত্বাবধানে হওয়া মন্ত্রীসভার বৈঠকে জমি অধিগ্রহণের কাজ শুরুর ব্যাপারে আলোচনা হয়েছে। 

চারজন সদস্যের কমিটি গঠন করা হবে। তাঁরাই জমি অধিগ্রহণের যাবতীয় কাজকর্মের তদারকি করবেন বলে জানা যাচ্ছে। হাই স্পিড করিডর-এ বুলেট ট্রেন ৩০০ কিমি প্রতি ঘণ্টার গতিতে ছুটতে পারে। সেমি হাই স্পিড করিডরে ট্রেনের গতি হতে পারে ১৬০ কিমি প্রতি ঘণ্টা। ইতিমধ্যে ভারতীয় রেল একটি চিঠিতে সাতটি হাই স্পিড করিডরের বিবরণ দিয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া-কে। প্রোজেক্ট রিপোর্ট তৈরি করা হচ্ছে। কাজ যাতে তাড়াতাড়ি শুরু করা যায় সেই জন্য ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া-কে একজন নোডাল অফিসার নিয়োগ করতে বলা হয়েছে। 

আরও পড়ুন-  করোনার উত্পাতে পড়াশোনা বন্ধ! মঙ্গলসূত্র বন্ধক রেখে সন্তানদের জন্য টিভি কিনল মা

সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সালের ডিসেম্বর নাগাদ বুলেট ট্রেন ছুটতে পারে। প্রথম বুলেট ট্রেন চলতে পারে আহেদাবাদ থেকে মুম্বই রুটে আসুন জেনে নেওয়া যাক কোন সাতটি রুটে চলতে পারে বুলেট ট্রেন-

দিল্লি-বেনারস (ভায়া নয়ডা, আগরা, লখনউ)

বেনারস-হাওড়া (ভায়া পাটনা)

দিল্লি-অমৃতসর (ভায়া চণ্ডীগড়, লুধিয়ানা, জলন্ধর)

মুম্বই-নাগপুর (ভায়া নাসিক)

মু্ম্বই-হায়দরাবাদ (ভায়া পুণে)

চেন্নাই-মাইসোর (ভায়া বেঙ্গালুরু)