Rabri Devi: চাকরির পরিবর্তে জমি, রাবড়ির বাড়িতে সিবিআই

রাবড়ি দেবীকে যখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তার এক সপ্তাহ পরেই লালু যাদব এবং অন্যান্য অভিযুক্তদের এই মামলার বিষয়ে দিল্লির একটি আদালতে হাজির হওয়ার কথা। অভিযোগ করা হয়, যাদবদের কাছে জমি হস্তান্তর করা হয়েছে অপ্রত্যাশিত কম দামে। সিবিআই-এর মামলা বলছে, নিয়োগগুলি রেলওয়ের নির্দেশিকা লঙ্ঘন করে করা হয়েছিল।

Updated By: Mar 6, 2023, 01:42 PM IST
Rabri Devi: চাকরির পরিবর্তে জমি, রাবড়ির বাড়িতে সিবিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীর বাড়িতে ফের সিবিআই। পাটনায় তার বাড়িতে চাকরির পরিবর্তে জমি কেলেঙ্কারির অভিযোগে CBI তাঁকে জিজ্ঞাসাবাদ করছে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, তাঁরা আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নিয়েছিল। তাঁরা আরও জানিয়েছে রাবড়ি দেবীর বিবৃতি রেকর্ড করা হবে, এবং এটি ‘অভিযান বা অনুসন্ধান নয়’।

বিজেপির রাজনৈতিক উদ্দেশ্যের জন্য কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহারের অভিযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লেখার একদিন পরেই রাব্রি দেবীকে এই প্রশ্ন করা হয়। চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে ছিলেন রাবড়ি দেবীর ছেলে এবং বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। চিঠিতে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং রাষ্ট্রীয় জনতা দলের (RJD) নেতা লালু যাদবকে কেন্দ্রীয় এজেন্সির মাধ্যমে আক্রমণের শিকার হওয়া বিরোধী নেতাদের মধ্যে একজন হিসেবে উল্লেখ করা হয়েছে। এখানে বলা হয়েছে যে কেন্দ্রীয় সংস্থাগুলির পদক্ষেপগুলি ‘প্রায়ই সন্দেহের জন্ম দেয় যে তারা ক্ষমতাসীন ব্যবস্থার বর্ধিত উইং হিসাবে কাজ করছে’।

সিবিআই-এর চাকরির পরিবর্তে জমির মামলায় লালু যাদব, রাবড়ি দেবী এবং তাদের মেয়ে মিসা এবং হেমা এবং অন্যদের নাম রয়েছে। ২০২২ সালের মে মাসে নথিভুক্ত একটি এফআইআর-এ লালু যাদব এবং তার পরিবারের সদস্যদেরকে, ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত কেন্দ্রীয় রেলমন্ত্রী হিসাবে তাঁর মেয়াদে, চাকরি দেওয়ার বিনিময়ে জমি নেওয়ার জন্য অভিযুক্ত করা হয়েছে।

প্রবীণ রাজনীতিবিদ, তাঁর স্ত্রী এবং তাঁর কন্যাদের ছাড়াও, এফআইআরে আরও ১২ জনের নাম রয়েছে যারা জমির বিনিময়ে চাকরি পেয়েছিল বলে অভিযোগ রয়েছে। গত বছরের জুলাই মাসে, লালু যাদবের সহযোগী এবং প্রাক্তন অফিসার অন স্পেশাল ডিউটি ​​(OSD) ভোলা যাদবকে এই মামলায় সিবিআই গ্রেফতার করেছিল।

আরও পড়ুন: Rahul Gandhi: বিজেপির রাজনীতিটা হল ঘৃণার, হিংসার, অশ্রদ্ধার, ভীরুতার, মানুষের ভাবাবেগে আঘাত দেওয়ার...

রাবড়ি দেবীকে যখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তার এক সপ্তাহ পরেই লালু যাদব এবং অন্যান্য অভিযুক্তদের এই মামলার বিষয়ে দিল্লির একটি আদালতে হাজির হওয়ার কথা।

আরও পড়ুন: Khushbu Sundar: বাবার হাতে যৌন নির্যাতনের শিকার খুশবু সুন্দর! সাক্ষাৎকারে কী জানালেন বিজেপি নেত্রী?

গত বছর ষড়যন্ত্র ও দুর্নীতির অভিযোগে চার্জশিট দাখিল করে সিবিআই। এফআইআরে অভিযোগ করা হয়েছে যে কিছু লোক, পাটনার বাসিন্দা হওয়া সত্ত্বেও, মুম্বই, জব্বলপুর, কলকাতা, জয়পুর এবং হাজিপুরের রেলওয়ে জোনে গ্রুপ-ডি পদে বিকল্প হিসাবে নিয়োগ করা হয়েছিল। অভিযোগ করা হয় যে এর বিনিময়ে এই ব্যক্তিরা তাদের জমির মালিকানা লালু যাদবের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করে এবং পরে একটি কোম্পানির হাতে তুলে দেয় যার মালিকানা এই পরিবার নিয়ে নেয়।

কিছু ক্ষেত্রে, অভিযোগ করা হয়, যাদবদের কাছে জমি হস্তান্তর করা হয়েছে অপ্রত্যাশিত কম দামে। সিবিআই-এর মামলা বলছে, নিয়োগগুলি রেলওয়ের নির্দেশিকা লঙ্ঘন করে করা হয়েছিল।

আরজেডি নেতারা অভিযোগগুলিকে অস্বীকার করেছেন। তাঁরা জানিয়েছেন এই অভিযোগগুলি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত। রাবড়ি দেবী গত সপ্তাহে বলেছিলেন যে বিজেপি লালু যাদবকে ভয় পায়। তিনি আরও বলেন, ‘আমরা পালাবো না। গত ৩০ বছর ধরে এই অভিযোগ রয়েছে আমাদের বিরুদ্ধে। বিহারে লালু যাদবকে বিজেপি ভয় পায়।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.