Edible oil prices:পুজোর আগে স্বস্তি! কমছে ভোজ্য তেলের দাম, সিদ্ধান্ত কেন্দ্রের

ভোজ্য তেলের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের পথে হাঁটছে কেন্দ্র সরকার। 

Updated By: Sep 12, 2021, 06:02 PM IST
Edible oil prices:পুজোর আগে স্বস্তি! কমছে ভোজ্য তেলের দাম, সিদ্ধান্ত কেন্দ্রের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুজোর আগে কিছুটা স্বস্তি পেতে পারে সাধারণ মানুষ। ভোজ্য তেলের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের পথে হাঁটছে কেন্দ্র সরকার। পাম, সয়াবিন এবং সূর্যমুখী তেলের শুল্ক আরও কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আমদানি শুল্ক কমে যাওয়ার ফলে খুচরো বাজারে লিটারপিছু ভোজ্য তেলের দাম চার থেকে পাঁচ টাকা কমতে পারে। তবে এর প্রভাবে নাকি আনুমানিক ১১০০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হবে বলে জানান হয়েছে দিল্লির তরফে। 

অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক  ১০ শতাংশ থেকে কমিয়ে ২.৫ শতাংশ করা হয়েছে। সোয়া ও এবং সূর্যমুখী তেলের শুল্কও  ২.৫ শতাংশ করা হয়েছে। শনিবার থেকেই কার্যকর নতুন দাম। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, আগের বছরের তুলনায় ভোজ্য তেলের দাম বেড়েছে ৬০ শতাংশ। 

আরও পড়ুন, Gujarat: গুজরাটে চমক BJP-র, নতুন মুখ্যমন্ত্রী Bhupendra Patel

ভারত বিশ্বের সবচেয়ে বেশি ভোজ্যতেলের আমদানিকারক দেশ। দেশের অভ্যন্তরীণ চাহিদা আমদানির মাধ্যমে পূরণ করা হয় এবং সেই হার ৬০%। এর অর্থ ভারতে দাম নির্ধারণে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মূল্য বৃদ্ধি একটি বড় ভূমিকা পালন করে। 

একবছর আগে, প্রতি কেজি সরষের তেলের দাম ছিল ১২০ টাকা, এখন তা বেড়ে হয়েছে ১৭৫ টাকা। সরকারি তথ্য অনুযায়ী, গত এক বছরে পাম তেলের দাম বেড়েছে ৬৪ শতাংশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.