নিজস্ব প্রতিবেদন: ট্রাফিক আইন ভাঙা ও হেলমেট না পরার কারণে প্রতিবছরই বহু মানুষের মৃত্যু হয়। সেই কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক তাই ট্রাফিক আইন আরও কড়া করেছে। আরও অনেক ব্যবস্থা নিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: রাস্তা - পার্ক আটকে নমাজ পড়ায় নিষেধাজ্ঞা জারি করল যোগীর পুলিস


কিন্তু তার পরও দেখা যাচ্ছে, আইন ভাঙা বন্ধ হয়নি। বরং কমদামি হেলমেট পড়ে ট্রাফিক পুলিশের হাত থেকে বাঁচার চেষ্টা করেন অনেকে। তাতে বিপদ থেকে যাচ্ছে। দুর্ঘটনার জেরে ঘটছে প্রাণহানির ঘটনা।


তাই হেলমেট ব্যবহারে আরও কড়াকড়ি করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রক। নতুন নির্দেশিকায় একটি বিশেষ ধরনের হেলমেট ব্যবহার করার কথা বলা হয়েছে।


কেন্দ্রের ওই নির্দেশিকায় বলা হয়েছে, আইএসআই অনুমোদিত ওই হেলমেটের ওজন ১.২ কিলোমিটারের থেকে ভারী হওয়া চলবে না। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অনুযায়ী হেলমেটটি IS 4151:2015-এর হওয়া উচিত। ১৫ জানুয়ারির পর থেকে এই হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।


আরও পড়ুন: প্রকাশ্যে ‘নৃশংসভাবে খুন’ করার নির্দেশ দিয়ে বিতর্কে কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী


তবে ওই হেলমেট ব্যবহার না করলে আরোহীদের কী হবে, তা নিয়ে অবশ্য এখনও কিছু জানা যায়নি। তবে নিয়ম ভাঙলে কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে হেলমেট প্রস্তুতকারক সংস্থাগুলিকে। সংশ্লিষ্ট সংস্থার মালিকের ২ বছরের জেল বা ২ লক্ষ টাকা জরিমানাও হতে পারে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মোটরবাইক প্রস্তুতকারী সংস্থার সংগঠন।