সোশ্যাল মিডিয়ায় এবার নজরদারি মোদী সরকারের? বদলে গেল তথ্য-প্রযুক্তি আইন!

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অভিযোগ শোনার জন্য এবার কমিটি গড়তে চলেছে কেন্দ্র।  অভিযোগের নিষ্পত্তি হবে ৩ থেকে ১৫ দিনেই!

Updated By: Oct 28, 2022, 11:52 PM IST
সোশ্যাল মিডিয়ায় এবার নজরদারি মোদী সরকারের? বদলে গেল তথ্য-প্রযুক্তি আইন!

জ্যোর্তিময় কর্মকার: ফেসবুক বা টুইটার থেকে পোস্ট কেন সরিয়ে দেওয়া হল? অভিযোগের নিষ্পত্তি হবে ৩ থেকে ১৫ দিনেই! কীভাবে? সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর জন্য এবার একটি কমিটি গড়তে চলেছে কেন্দ্র। তথ্য-প্রযুক্তি আইনে সংশোধন আনল মোদী সরকার। 

সোশ্যাল মিডিয়ায় এখন কম-বেশি সক্রিয় প্রায় সকলেই। ফেসবুকে অ্যাকাউন্ট নেই, এমন মানুষ খুঁজে পাওয়া রীতিমতো দুষ্কর। সঙ্গে আবার টুইটার, ইনস্টাগ্রামও ব্যবহার করেন বহু মানুষ। দিনভর নানা ধরনের পোস্টও করতে থাকেন তাঁরা। কিন্তু তাতে যে বিপত্তি ঘটে না, তা কিন্তু নয়। বরং কখনও কখনও এই সোশ্যাল মিডিয়া মাধ্যমে এমন কিছু বক্তব্য, ছবি বা ভিডিয়ো ছড়িয়ে পড়ে, যা জনমানসে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেন। এমনকী, দেশের অভ্যন্তরীন নিরাপত্তার ক্ষেত্রেও সমস্যা তৈরি হয়।

আরও পড়ুন: Rasgulla: বিয়েবাড়িতে রসগোল্লার দখলদারি নিয়ে ভয়ঙ্কর মারামারি, প্রাণ গেল বরযাত্রী যুবকের

তাহলে উপায়? ফেসবুক, টুইটারের মতো সংস্থার সঙ্গে একাধিকবার বিবাদে জড়িয়েছে কেন্দ্র। সমস্যায় পড়তে হয়েছে সোশ্য়াল ব্যবহারকারীদেরও। অবশেষে সংশোধন করা হল তথ্য-প্রযুক্তি আইন। সংশোধিত আইনে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর অভিযোগ শোনার জন্য কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে থাকবেন ৩ জন সদস্য। শীর্ষ আধিকারিক ছাড়াও থাকবেন আরও দু'জন আধিকারিকরা। সোশ্যাল মিডিয়া থেকে যদি কোনও পোস্ট মুছে দেওয়া হয়, সেক্ষেত্রে এই কমিটির কাছে অভিযোগ জানানো যাবে। ২৪ ঘণ্টার মধ্যে স্রেফ অভিযোগ শোনা নয়, ৩ থেকে ১৫ দিনের মধ্যে সেই অভিযোগে নিষ্পত্তি করবেন কমিটির সদস্যরা।

 

এদিকে কয়েকদিন আগেই আচমকাই ভারত-সহ গোটা বিশ্বে বন্ধ হয়ে যায় হোয়াটসঅ্যাপ। ফলে বিপাকে পড়ে হাজার হাজার ব্যবহারকারী। ঘণ্টার দেড়েক পর পরিস্থিতি স্বাভাবিক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)