তপসিলি জাতি উপজাতি আইন অটুট রাখতে অর্ডিন্যান্সের পথে কেন্দ্র!

দেশজুড়ে দলিত বিক্ষোভে বেকায়াদায় কেন্দ্র। ওই বিক্ষোভ সামাল দিতে এখন অর্ডিন্যান্স জারির কথা ভাবছে কেন্দ্র। এমনটাই খবর রাজনৈতিক মহলের।

Updated By: Apr 15, 2018, 04:04 PM IST
তপসিলি জাতি উপজাতি আইন অটুট রাখতে অর্ডিন্যান্সের পথে কেন্দ্র!

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে দলিত বিক্ষোভে বেকায়াদায় কেন্দ্র। ওই বিক্ষোভ সামাল দিতে এখন অর্ডিন্যান্স জারির কথা ভাবছে কেন্দ্র। এমনটাই খবর রাজনৈতিক মহলের।
কেন অর্ডিন্যান্স? সিডিউল কাস্ট-সিডিউল ট্রাইব প্রিভেনশন অব অ্যাট্রসিটিস অ্যাক্ট লঘু করে দেওয়ার অভি‌যোগে গত ২ এপ্রিল দেশজুড়ে বনধ ডেকে দেয় দেশের একাধিক দলিত সংগঠন। সেই বনধকে কেন্দ্র করে উত্তর ভারত সহ দেশের ৯ রাজ্যে তুমুল বিক্ষোভ দেখায় দলিতরা। বিভিন্ন সংঘর্ষে মৃত্যু হয় ৯ জনের। এরকম এক অবস্থায় কেন্দ্র চাইছে তপসিলি জাতি ও উপজাতি নি‌র্যাতন বিরোধী আইন তার পুরনো অবয়বেই থাকুক।
আরও পড়ুন-পরমেশ্বরী হয়ে মাথা ঘুরে গিয়েছে, অহঙ্কার হয়েছে, অকপট কনীনিকা
উল্লেখ্য, তপসিলি জাতি ও উপজাতি নি‌র্যাতন বিরোধী আইনকে চ্যালেঞ্জ করে একটি মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে শীর্ষ আদালত রায় দেয়, ওই আইনে কোনও সরকারি কর্মীকে গ্রেফতার করতে গেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। পাশাপাশি তপসিলি জাতি ও উপজাতিদের উপরে হামলার অভি‌যোগে কোনও মামলা করতে গেলে ডিএসপি প‌র্যায়ের তদন্ত করতে হবে। আদালত জানায়, ওই আইনের অপব্যবহার করে বহু নিরাপরাধ মানুষকে ফাঁসানো হচ্ছে।
আরও পড়ুন-জামাইয়ের সঙ্গে হাত মিলিয়ে ছেলেকে সুপারি কিলার দিয়ে খুন করালেন মা
ওই রায় বেরোনোর পর দেশের বহু দলিত সংগঠনের দাবি, তপিসিলি জাতি ও উপজাতি আইন লঘু করে দেওয়া হয়েছে। এনিয়ে বিজেপির কিছু সাংসদ মোদীর কাছে দরবার করেন। তাঁদের দাবি ছিল বিষয়টি নিয়ে পদক্ষেপ করুক সরকার। চাপে পড়ে ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে কেন্দ্র। এখন সুপ্রিম কোর্ট যদি তার পুরনো অবস্থানে অনড় থাকে তাহলে অর্ডিন্যান্স জারি করে বিক্ষোভ সামাল দেওয়া ছাড়া রাস্তা নেই।
অর্ডিন্যান্স জারি করলে তা ৬ মাসের মধ্যে সংসদে পাশ করাতে হবে। সেক্ষেত্রে আসন্ন বাদল অধিবেশনে তা বিল আকারে সংসদে পেশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে।  

 

.