Manmohan Singh | BJP: সুপ্রিম কোর্টে আচমকা মনমোহনকে দেদার সার্টিফিকেট কেন্দ্রের!

১৯৯১ সালে, একটি বিদেশী রিজার্ভ সংকটের মুখোমুখি হয়ে, নরসিমা রাও-এর নেতৃত্বাধীন সরকার তিনটি রূপান্তরমূলক অর্থনৈতিক সংস্কার চালু করেছিল। সলিসিটর জেনারেল তুষার মেহতা প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে নয় বিচারপতির বেঞ্চকে জানিয়েছেন যে নরসিমা রাও এবং মনমোহন সিং যে অর্থনৈতিক সংস্কার চালু করেছিলেন তা কোম্পানি আইন এবং ট্রেড প্র্যাকটিস অ্যাক্ট এমআরটিপি সহ অসংখ্য আইনকে উদার করেছে।

Updated By: Apr 17, 2024, 05:42 PM IST
Manmohan Singh | BJP: সুপ্রিম কোর্টে আচমকা মনমোহনকে দেদার সার্টিফিকেট কেন্দ্রের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও এবং তাঁর সরকারের তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংকে ১৯৯১ সালের অর্থনৈতিক উদারীকরণের সূচনা এবং ভারতীয় অর্থনীতিকে উন্মুক্ত করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য প্রশংসা করেছে। সুপ্রিম কোর্টে শুনানির সময় সরকার বলেছে যে পদক্ষেপটি কার্যকরভাবে 'লাইসেন্স রাজ' যুগের অবসান ঘটিয়েছে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে নয় বিচারপতির বেঞ্চকে জানিয়েছেন যে নরসিমা রাও এবং মনমোহন সিং যে অর্থনৈতিক সংস্কার চালু করেছিলেন তা কোম্পানি আইন এবং ট্রেড প্র্যাকটিস অ্যাক্ট এমআরটিপি সহ অসংখ্য আইনকে উদার করেছে। যদিও, তিনি হাইলাইট করেছিলেন যে পরবর্তী তিন দশক ধরে পরবর্তী সরকারগুলি শিল্প (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) আইন, ১৯৫১ সংশোধন করার প্রয়োজন দেখেনি।

আরও পড়ুন: Ram Lalla ‘Surya Tilak’ on Ram Navami: রামনবমীতে রামলালার কপালে জ্যোতি! আশ্চর্য অলৌকিক 'সূর্যতিলক'...

বেঞ্চ এটিকে প্রাচীন এবং 'লাইসেন্স রাজ' যুগের বিধিনিষেধমূলক নীতির নির্দেশক হিসাবে বর্ণনা করে আইডিআরএ, ১৯৫১-এর সমালোচনা করার পরে এই প্রতিক্রিয়া এসেছিল।

মেহতা জোর দিয়ে বলেছিলেন যে অর্থনৈতিক সংস্কারের মাধ্যমে বিভিন্ন পরিবর্তন হওয়া সত্ত্বেও, IDRA-কে সরকার ছোঁয়নি। এর মাধ্যমে কেন্দ্র সরকার বিভিন্ন শিল্পের উপর উল্লেখযোগ্য নিয়ন্ত্রণ বজায় রাখার সুযোগ পেয়েছে।

১৯৯১ সালে, বিদেশী রিজার্ভ সংকটের মুখোমুখি হয়ে, নরসিমা রাও-এর নেতৃত্বাধীন সরকার তিনটি রূপান্তরমূলক অর্থনৈতিক সংস্কার চালু করেছিল। সেগুলি হল বিশ্বায়ন, উদারীকরণ এবং বেসরকারিকরণ।

আরও পড়ুন: Vande Bharat Express: বন্দে ভারত থেকে আয় কত, চমকে দেওয়ার মতো উত্তর দিল রেল

মেহতা আরও স্পষ্ট করে বলেছেন যে নিয়ন্ত্রণকারী শিল্পগুলি থেকে কেন্দ্রের নিয়ন্ত্রণ কমানো নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অভাব নির্দেশ করে না।

তিনি জোর দিয়েছিলেন যে কেন্দ্র জাতীয় স্বার্থে শিল্পগুলিকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা ধরে রেখেছে, বিশেষত কোভিড -১৯ মহামারীর মতো জরুরি অবস্থার সময়ে।

মেহতা বিশদভাবে বলেছিলেন যে কেন্দ্রীয় সরকারের যদি ইন্ডাস্ট্রিয়াল অ্যালকোহল নিয়ন্ত্রণ করার ক্ষমতা না থাকত তাহলে সংকটের মোকাবিলায় আপস করা হতো। বিশেষত মহামারী চলাকালীন হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনে সমস্যা হতো বলে জানিয়েছেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.