জি ২৪ ঘণ্টা ডিজিটাল বুরো: গোমূত্র বহু রোগের মহা ঔষধ হিসেবে প্রচার করে বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। এবার সেই মতবাদে জোর ধাক্কা দিল ইন্ডিয়ান ভেটেনিয়ারি রিসার্চ ইন্সটিটিউট(IVRI)। কেন্দ্রীয়  গবেষণা সংস্থা জানিয়ে দিয়েছে গোমূত্রে রয়েছে মারাত্মক কিছু ব্যাকটেরিয়া। তাই গোমূত্র মানুষের পক্ষে মারাত্মক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন তো অনেক দূর, এই কাজই এখন করতে হবে মমতাকে, কটাক্ষ দিলীপের 


কেন্দ্রীয় গবেষণা সংস্থা তার গবেষণায় গোমূত্রে ১৪ রকম মারাত্মক ক্ষতিকারক ব্যাকটেরিয়া খুঁজে পেয়েছে। ওইসব ব্যাকটেরিয়ায় মধ্যে রয়েছে ইসচেরিচিয়া কোলাই এর মতো ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়াটি মানুষের পাকস্থলীতে মারাত্মক রোগ সৃষ্টি করে। 


সংস্থায় তরফে এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, 'গোরু, মোষের ৭৩টি ইউরিন স্যাম্পলে দেখা গিয়েছে মোষের মূত্রে গোরুর থেরে বেশি ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতা রয়েছে।' জানিয়েছেন সংস্থার আধিকারিক ভোজরাজ সিং।


গত বছর জুন থেকে ডিসেম্বর পর্যন্ত ভোজরাজ ও তাঁর ৩ সহযোগী তিন প্রজাতির গোরুর মূত্র নিয়ে গবেষণা চালিয়েছিলেন। এর পাশাপাশি মানুষ ও মোষের মূত্র নিয়েও গবেষণা চালানো হয়। দেখা গিয়েছে স্ববান মানুষের মূত্রেও বেশকিছু ক্ষতিকারক ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে। 


কোনও কোনও মহল থেকে বলা হয়ে ডিস্টিলড গোমূত্রে সাধারণ গোমূত্রের মতো কোনও ব্যাকটেরিয়া নেই। ভোজরাজ সিং জানিয়েছেন, এমন কথা একেবারেই বলা যায় না। তবে এনিয়ে গবেষণা চলছে। 


অন্যদিকে, আইভিআরআইয়ের প্রাক্তন ডিরেক্টর আর এস চৌহান এরকম গবেষণার প্রবল বিরোধিতা করেছেন। তিনি জানিয়েছেন, টানা ২৫ বছর গোমূত্র নিয়ে গবেষণা করছি। দেখেছি ডিস্টিলড গোমূত্র মানুষের দেহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পাশাপাশি এটি ক্যান্সার ও করোনার বিরুদ্ধেও লড়তে সাহায্য করে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)