জি ২৪ ঘন্টা ডিজিট্যাল ব্যুরো: বর্তমানে পেট্রোল-ডিজেলের দাম যেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যে কারণে বৈদুতিক যানবাহনের চাহিদা উত্তরোত্তর বেড়ে চলেছে। সেই জায়গায় দাঁড়িয়ে এই বিদ্যুতচালিত যান আদেও কতখানি সুরক্ষিত তা নিয়ে সন্দিহান সকলেই। এরই মাঝে ইলেকট্রিক বাইকের কারণে ঘটে গেল একটি ভয়াবহ অগ্নিকান্ড। ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানা রাজ্যের সেকেন্দ্রাবাদ শহরে। এই ঘটনায় নিহত হয়েছে প্রায় আটজন। দমকলকর্মীরা ঘটনাস্থল থেকে আরও ৭ জনকে উদ্ধার করেছে। ইতিমধ্যেই সকলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: MP : অমিল অ্যাম্বুল্যান্স, বুলডোজারেই হাসপাতালে আহত


কর্মকর্তারা জানান, রাত ১০ টা নাগাদ হঠাৎই চারতলা বিল্ডিংয়ের নীচের তলায় লেগে যায় আগুন। এবং সেই আগুনই ধীরে ধীরে ছড়িয়ে পড়ে গোটা বিল্ডিঙে। ভয়ে ছুটোছুটি করতে থাকে বিল্ডিংয়ের বসবাসকারী সকলে। অনেকে আবার লাফ দিতে থাকে জানালা দিয়ে। তবে অধিকাংশকেই উদ্ধার করতে পারলেও, কমপক্ষে ২৫ জন অগ্নিকাণ্ডে আটকা পড়েছিল। অবশেষে উদ্ধার কর্মীরা অনেক চেষ্টা চালিয়ে উদ্ধার করেণ তাঁদেরকেও। জানা গিয়েছে, GENOPAI ব্র্যান্ডের ৩৫-৪০ টি ই-বাইক চার্জ হচ্ছিল গ্রাউন্ড ফ্লোরে। পুলিশের আশঙ্কা, সেখান থেকেই শট সার্কিটের ফলে ঘটে এমন ঘটনা। সেই রাতেই মন্ত্রী শ্রীনিবাস যাদব এবং স্বরাষ্ট্রমন্ত্রী মহম্মদ মাহমুদ আলি সেখানে যান। সব পরিস্থিতি খতিয়ে দেখেন, দুর্ঘটনার কারণ জানার চেষ্টা করেন। এই ঘটনার জেরে রীতিমতো আতঙ্কিত গোটা এলাকাবাসী। 


আরও পড়ুন: Bhopal: মহিলা হেল্পারের সামনেই স্কুল বাসে খুদে পড়ুয়াকে ধর্ষণ, গ্রেফতার গাড়ির চালক


হায়দবাদের পুলিশ কমিশনার সিভি আনন্দের দাবি, শহরের একটি বড়ো এলাকা জুড়ে অবস্থিত ছিল এই বিল্ডিংটি। শোরুমের আগুন পরবর্তীতে ভয়াবহ রূপ নিলে তা নিচের তলা থেকে উপরের তলা পর্যন্ত চলে যায়। প্রথম ও দ্বিতীয় তলার ঘুমন্ত বেশ কিছু মানুষ শ্বাসরোধ হয়ে মারাও যায় এই তীব্র ধোঁয়ার কারণে। ইতিমধ্যেই মামলা দায়ের করা হয়েছে বিল্ডিংয়ের মালিকের বিরুদ্ধে। ঘটনার পর থেকেই খুঁজে পাওয়া যাচ্ছে না তাঁকে। এই দুর্ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেটি রামা রাও দুজনেই গভীর শোক প্রকাশ করেছেন এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথা দিয়েছেন। এই ঘটনার জেরেই এবার প্রশ্ন উঠছে বৈদ্যুতিক যানবাহনের নিরাপত্তা নিয়ে।             
তাহলে ই-স্কুটারে বারবার আগুন লাগার কারণটা কী?
এই ই-স্কুটারগুলিতে মূলত ব্যবহার করা হয়, লিথিয়াম-আয়ন ব্যাটারির। এখন প্রশ্ন,বর্তমানের বৈদ্যুতিক স্কুটারগুলিতে কি আদৌ উৎপাদিত তাপের নির্বাপণের উপযুক্ত ব্যবস্থা রয়েছে? লিথিয়াম-আয়ন ব্যাটারি, বৈদ্যুতিক যানবাহন বা ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত হোক না কেন, যদি তারা অনুপযুক্তভাবে তৈরি বা ক্ষতিগ্রস্ত হয়, বা ব্যাটারি পরিচালনা করে এমন সফ্টওয়্যারটি সঠিকভাবে ডিজাইন করা না হলে আগুন ধরে যেতে পারে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)