MP : অমিল অ্যাম্বুল্যান্স, বুলডোজারেই হাসপাতালে আহত

ভিডিয়োতে দেখা যাচ্ছে পথ দুর্ঘটনায় আহত এক ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে বুলডোজারে করে। শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। তবে এই প্রথম নয়, এর আগেও বহুবার প্রকাশ্যে এসেছে মধ্যপ্রদেশের স্বাস্থ্য ব্যবস্থার হাঁড়ির হাল। কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় একটি ভিডিয়ো, যেখানে দেখা যাচ্ছে অ্যাম্বুলেন্স না মেলায় আনাজ বিক্রির জন্য ব্যবহৃত ঠেলাগাড়িতে অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে হাসপাতালের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন স্বামী।

Updated By: Sep 13, 2022, 07:03 PM IST
MP : অমিল অ্যাম্বুল্যান্স, বুলডোজারেই হাসপাতালে আহত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral) একটি ভিডিয়ো। সেই ভিডিয়োয় একেবারে হতবাক করে দিয়েছে গোটা দেশকে। জানা যাচ্ছে ভিডিয়োটি মধ্যপ্রদেশের (Madhya Pradesh)। ভিডিয়োটির মধ্য দিয়ে আরও একবার প্রকাশ্যে এসেছে সেখানকার স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা। ভিডিয়োতে দেখা যাচ্ছে পথ দুর্ঘটনায় আহত এক ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে বুলডোজারে করে। শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। তবে এই প্রথম নয়, এর আগেও বহুবার প্রকাশ্যে এসেছে মধ্যপ্রদেশের স্বাস্থ্য ব্যবস্থার হাঁড়ির হাল। কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় একটি ভিডিয়ো, যেখানে দেখা যাচ্ছে অ্যাম্বুলেন্স না মেলায় আনাজ বিক্রির জন্য ব্যবহৃত ঠেলাগাড়িতে অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে হাসপাতালের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন স্বামী। তার পূর্বে এক অসুস্থ বৃদ্ধকেও একইভাবে ঠেলাগাড়িতে চড়িয়ে হাসপাতালে নিয়ে যাওয়ার ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল। 

এই ভিডিয়োগুলি প্রকাশ্যে আসার পরে মধ্যপ্রদেশ সরকারের বিরুদ্ধেও সরব হয়েছিলেন নেট নাগরিকরা। এমনকি ঘটনাগুলির উপযুক্ত তদন্তের আশ্বাসও দেওয়া হয় প্রশাসনের তরফে। কিন্তু এরপরেও যে মধ্যপ্রদেশ সরকারের টনক নড়েনি তারই প্রমাণ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিয়ো। জানা যাচ্ছে ভিডিয়োর আহত ব্যক্তির নাম মহেশ বর্মণ। বাইকে করে যাওয়ার সময় অন্য একটি বাইকের ধাক্কায় গুরুতর আহত হন তিনি। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য অনুযায়ী দুর্ঘটনার প্রায় সঙ্গে সঙ্গে জানানো হয় অ্যাম্বুলেন্সকে। কিন্তু দীর্ঘক্ষণ কেটে গেলেও দুর্ঘটনাস্থলে পৌঁছয়নি অ্যাম্বুলেন্স। শেষে একপ্রকার বাধ্য হয়ে পুষ্পেন্দ্র বিশ্বকর্মা নামক এক বুলডোজার চালক তাঁর বুলডোজারে করে ওই আহত ব্যক্তিকে নিয়ে যান স্থানীয় হাসপাতালে। 

আরও পড়ুন : Mobile Phone Battery Exploded: খাটিয়ায় শুয়ে দুধের শিশু; পাশে চার্জে বসানো মোবাইল ফোন, আচমকাই ঘটে গেল ভয়ঙ্কর ঘটনা

ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় আপলোড হবার প্রায় সঙ্গে সঙ্গে তুমুল গতিতে ভাইরাল হয়ে যায়। ভিডিয়োটি দেখার পর হাজার হাজার নেট নাগরিক যেমন মুণ্ডপাত করেছেন শিবরাজ সিং চৌহান সরকারের, ঠিক একইভাবে বুলডোজার চালকের মানবিকতায় মুগ্ধ নেটপাড়া। তাঁর প্রশংসায় পঞ্চমুখ অধিকাংশ নেটবাসী। শেষপর্যন্ত স্থানীয় হাসপাতালে মহেশ বর্মণ নামক ওই দুর্ঘটনাগ্রস্থ ব্যক্তির প্রাথমিক চিকিৎসা হয়। তাঁর অবস্থা গুরুতর হওয়ায় তাঁকে প্রাথমিক চিকিৎসার পরে জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। এপ্রিল মাসে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান দুটি হেল্পলাইন নম্বর ঘোষণা করেছিলেন। এমনকি সাম্প্রতিক একটি গবেষণা থেকে জানা যাচ্ছে অ্যাম্বুলেন্স পরিষেবার পিছনে প্রতিবছর মধ্যপ্রদেশ সরকারের খরচ হয় প্রায় ২২০ কোটি টাকা। তারপরেও মধ্যপ্রদেশের প্রতি জেলা পিছু প্রায় ৫৩ জন সঠিক সময়ে অ্যাম্বুলেন্স পরিষেবা থেকে বঞ্চিত হন। এই ঘটনার পর মধ্যপ্রদেশ সরকারকে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। মধ্যপ্রদেশের স্বাস্থ্যের হাল কেন বিশ বাঁও জলে সেই প্রশ্ন তুলেছেন তাঁরা।

.