close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জাকির নায়েকের সংস্থাকে অর্থ সাহায্য, চিদম্বরম পরিবারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

চিটফান্ড সংস্থার সঙ্গে চিদম্বরমের স্ত্রীর যোগের অভিযোগ। 

Updated: Aug 22, 2019, 10:41 PM IST
জাকির নায়েকের সংস্থাকে অর্থ সাহায্য, চিদম্বরম পরিবারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

নিজস্ব প্রতিবেদন: বিতর্কিত ইসলামিক ধর্মগুরু জাকির নায়েকের সংস্থাকে আর্থিক সহযোগিতা করেছিল চিদম্বরম পরিবার। প্রাক্তন অর্থমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন মুম্বইয়ে চিটফান্ডের প্রতারিতরা। ফিনান্সিয়াল ফ্রড ভিক্টিম ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন মুম্বইয়ে সাংবাদিক বৈঠকে দাবি করেছে, দেশের অর্থমন্ত্রী থাকার সময় তাঁর স্ত্রী নলিনি চিদম্বরম কিউনেট নামে একটি চিটফান্ড কোম্পানিকে শুধু সমর্থন করেননি, প্রচারও করেছেন।

প্রচারিতদের অভিযোগ, জমা অর্থের উপরে অধিক সুদের লোভ দেখিয়ে টাকা সংগ্রহ করেছে ওই চিটফান্ড সংস্থা। আর সেই টাকা পাঠানো হয়েছে জাকির নায়েকের সংস্থায়। ২০ হাজার কোটি টাকার অর্থ তছরূপ করেছে কিউনেট বলে দাবি করা হয়েছে গুরুতর আর্থিক অপরাধ দফতরের রিপোর্টে। কিন্তু সংস্থার প্রোমাটারদের বিরুদ্ধে কোনও তদন্ত হয়নি। কারণ, ওই সংস্থার সঙ্গে ইউপিএ সরকারের মন্ত্রী ও আত্মীয়দের যোগ ছিল বলে অভিযোগ। 

চিটফান্ড সংস্থাগুলি প্রায় ২০ লক্ষ মানুষের সঙ্গে প্রতারণা করেছে। প্রতারিতরা জানান, অতিসম্প্রতি ওই সব কোম্পানি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে বলে চিঠি দিয়ে জানিয়েছে অর্থমন্ত্রক। এবং শীঘ্রই সম্পত্তি বিক্রি করে প্রতারিতদের অর্থ ফেরত দেওয়া হবে বলে প্রতিশ্রুতিও মিলেছে। প্রতারিতদের দাবি, চিটফান্ড সংস্থাগুলিকে সহযোগিতা করেছেন চিদম্বরম। নিজের স্ত্রীকে দিয়ে প্রচারও করিয়েছেন। এনিয়েও প্রাক্তন অর্থমন্ত্রীর বিরুদ্ধে তদন্তের দাবি করেছেন তাঁরা।

গতকাল, বুধবার জোড় বাগের বাড়ি থেকে নাটকীয়ভাবে চিদম্বরমকে গ্রেফতার করে সিবিআই। এদিন আইএনএক্স দুর্নীতি মামলায় পি চিদম্বরমকে ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছে সিবিআই আদালত। আগামী ২৬ অগস্ট পর্যন্ত সিবিআইয়ের হেফাজতে থাকবেন চিদম্বরম। 

আরও পড়ুন- চাঁদের প্রথম ছবি পাঠাল চন্দ্রযান-২, দেখে নিন