বিজেপি-কংগ্রেসকে যাঁরা ভোট দিয়েছেন, তাঁদেরও মুখ্যমন্ত্রী আমি, কেজরীর মঞ্চ জুড়ে শুধুই আম-আদমি

শপথগ্রহণ অনুষ্ঠানেও ছিল বড় চমক। না, তাঁর মঞ্চে হেভিওয়েট নেতাদের ভিড় ছিল না। ভিন রাজ্য থেকে অবিজেপি মুখ্যমন্ত্রীরাও আমন্ত্রিত ছিলেন না। অরবিন্দ কেজরীবালের দুই পাশে বসে রয়েছেন ‘দিল্লির নির্মাতারা।’

Updated By: Feb 16, 2020, 02:56 PM IST
বিজেপি-কংগ্রেসকে যাঁরা ভোট দিয়েছেন, তাঁদেরও মুখ্যমন্ত্রী আমি, কেজরীর মঞ্চ জুড়ে শুধুই আম-আদমি
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: আম আদমির সিএম! যাঁরা বিজেপি-কংগ্রেসকে ভোট দিয়েছেন, তাঁদেরও ‘সিএম’ তিনি। রবিবারের বারবেলায় শপথগ্রহণ অনুষ্ঠানে অরবিন্দ কেজরীবাল বললেন, “আমি সবার মুখ্যমন্ত্রী।” দল-রঙের উর্ধ্বে দিল্লির জন্য আগামী পাঁচ বছর কাজ করতে চান বলে জানিয়ে দেন তিন বারের মুখ্যমন্ত্রী কেজরীবাল।

শপথগ্রহণ অনুষ্ঠানেও ছিল বড় চমক। না, তাঁর মঞ্চে হেভিওয়েট নেতাদের ভিড় ছিল না। ভিন রাজ্য থেকে অবিজেপি মুখ্যমন্ত্রীরাও আমন্ত্রিত ছিলেন না। অরবিন্দ কেজরীবালের দুই পাশে বসে রয়েছেন ‘দিল্লির নির্মাতারা।’ মঞ্চের নীচে বসে দলের জয়ী সদস্যরা। আম-জনতার সঙ্গে তাঁদের পরিচয় করে দিলেন খোদ মুখ্যমন্ত্রীই। এই যেমন, বিজয় কুমার। আইআইটি পড়ুয়া। অরবিন্দের অনুপ্রেরণায় রাজনীতিতে প্রবেশ করেছেন। নওজফগড়ের কৃষক দলবীর সিং, যিনি জমির ফলন দ্বিগুণ করতে পেরেছেন  ২০০ ইউনিট বিদ্যুত্ ফ্রি হয়ে যাওয়ায়।

আরও পড়ুন- এখনও বিপদ মুক্ত নয় পোলবা দুর্ঘটনায় আহত খুদে ঋষভ, পর্যবেক্ষণে খুদে পড়ুয়া

এছাড়া ছিলেন মেট্রো পাইলট নিধি গুপ্তা, পীরাগড়িতে প্রথম মহল্লা ক্লিনিকের চিকিত্সক, শহিদ দমকল অফিসারের পরিবারের সদস্য সুমন, কিংবা বাস মার্শাল গীতা দেবী এবং অরুণ কুমার। বাসে মহিলাদের নিরাপত্তা দিতে সম্প্রতি মার্শাল নিয়োগ করে দিল্লি সরকার। অরুণের প্রশংসা করে এদিন খোদ মুখ্যমন্ত্রী বলেন, প্রাণের ঝুঁকি নিয়ে অপহরণ থেকে এক শিশুকে বাঁচান তিনি। অর্থাত্ যাঁরা মেধা-বুদ্ধি-গতর খাটিয়ে দিল্লির নির্মাণ করেছেন, তাঁদেরকেই অগ্রাধিকার দিলেন মুখ্যমন্ত্রী।

এ দিন অরবিন্দ বলেন, “গ্রামে গ্রামে ফোন করে বলে দিন আমাদের ছেলে ফের মুখ্যমন্ত্রী বনে গিয়েছে। এটা দিল্লির প্রত্যেক পরিবারের জয়।”  বিদ্বেষ তো দূর মুখ্যমন্ত্রী বলেন, দিল্লির নির্বাচন ঘিরে তাঁকে যাঁরা আক্রমণ করেছেন,  তাঁদের ক্ষমা করে দিলাম। তাঁর বার্তা, ২ কোটি মানুষের মুখ্যমন্ত্রী আমি। বিজেপি, কংগ্রেস কিংবা অন্য দলের মুখ্যমন্ত্রী আমিই। তাঁর এ দিনে বক্তৃায় উঠে এল, উন্নয়ন, সম্প্রীতি এবং আম জনতার প্রতি তাঁর অগাধ আস্থা।

তাঁর এই শপথগ্রহণ অনুষ্ঠানে শুধুমাত্র প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়। কেন তাঁদের আমন্ত্রণ করা হয়েছে, তাঁরও ব্যাখ্যা দিলেন অরবিন্দ কেজরীবাল। বলেন, প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। ব্যস্ত থাকা দরুন হয়ত আসতে পারেননি। কিন্তু কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে দিল্লির উন্নয়ন করতে চান, রামলীলা ময়দানের মঞ্চ থেকে বার্তা দিয়ে রাখলেন তিনি। বক্তৃতার শেষে ধরা গলায় মুখ্যমন্ত্রী গাইলেন, আমরা করব জয়, আমরা করব জয়..একদিন...

.