Himalayan Glaciers: টেকটোনিক প্লেটের টানে নেমে আসছে হিমালয়ের হিমবাহ

শুধু আবহাওয়া নয়, হিমবাহ বদলাচ্ছে হিমালয়ের টেকটোনিক প্লেটের কারণেও।

Updated By: Nov 23, 2021, 07:13 PM IST
Himalayan Glaciers: টেকটোনিক প্লেটের টানে নেমে আসছে হিমালয়ের হিমবাহ

নিজস্ব প্রতিবেদন: কদিন আগে হিমালয়ে এক ভয়াবহ প্রাকৃতিক দুর্ঘটনা ঘটে গেল। নেমে এল ভয়াবহ এক ল্যান্ডস্লাইড। এর পর থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ বা গবেষণা বেড়েছে।

বিশ্ব জুড়ে আবহাওয়া বদলাচ্ছে। এর জেরে গলে যাচ্ছে হিমবাহ। তবে হিমালয়্যান গ্লেসিয়ারের ক্ষেত্রে বিজ্ঞানীরা কিছু আলাদা চরিত্রের হদিশ পাচ্ছেন। তাঁরা দেখছেন এটা অনেক সময়েই টেকটোনিক প্লেটের বদলের সঙ্গে জড়িত।

উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার আপার কালীগঙ্গা উপত্যকায় একটি অনামা হিমবাহ নিয়ে গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা আশ্চর্য হয়ে দেখেছেন, টেকটোনিক প্লেটের চারিত্রিক বদলের জেরে বদলেছে হিমবাহের চরিত্রও। অর্থাৎ, শুধু আবহাওয়াই নয়, টেকটোনিক প্লেটের চারিত্রিক বদলের জন্যও হিমবাহের গলন হচ্ছে। পাহাড়ের মাথা থেকে নেমে আসছে হিমবাহের অংশ। এ ক্ষেত্রে 'গ্লেসিয়ার কাইনেম্যাটিক্স' একটা বড় বিষয় হয়ে দাঁড়াচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে, এই 'গ্লেসিয়ার কাইনেম্যাটিক্স' হিমবাহের গলনের ক্ষেত্রে বড় ভূমিকা নিচ্ছে। তা হুড়মুড় করে নেমে এসে ভয়াবহ ধ্বংসলীলা ঘটাচ্ছে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Nirad C Chaudhuri: সেরা বাঙালির তালিকায় বিদ্যাসাগরকে না রেখে বিতর্ক তৈরি করেছিলেন!

.