Business Idea: পাঁচ হাজার টাকাতেই কেল্লাফতে! যেভাবে লাখপতি হলেন কলেজ পড়ুয়া..

২০২০ সালে কলেজের প্রথম বর্ষে পা রাখতেই নিজের স্টার্ট আপ খোলেন ঐ তরুণ। নাম দেন 'ফিক্স ইট'। কেন হঠাৎ এই উদ্যোগ? জানালেন গাফুর নিজেই

Reported By: শুভদীপ রায় | Edited By: শুভদীপ রায় | Updated By: Nov 19, 2022, 01:12 AM IST
Business Idea: পাঁচ হাজার টাকাতেই কেল্লাফতে! যেভাবে লাখপতি হলেন কলেজ পড়ুয়া..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র পাঁচ হাজার টাকা বিনিয়োগ করেই কেল্লাফতে কেরালার তরুণের। আঠারো বছর বয়সেই নিজের স্টার্ট আপ খুলে বাজিমাত করলেন মলপ্পুরমের মহম্মদ আবদুল গাফুর। করোনার চোখরাঙানি ও লকডাউন থেকে শিক্ষা নিয়ে জনসাধারণের দুয়ারে দুয়ারে পরিষেবা পৌঁছে দেওয়াই ছিল লক্ষ্য। কীভাবে হল স্বপ্নপূরণ?

ছোট থেকেই বাবার ব্যবসার প্রতি ঝোঁক ছিল গাফুরের। ২০২০ সালে কলেজের প্রথম বর্ষে পা রাখতেই নিজের স্টার্ট আপ খোলেন ঐ তরুণ। নাম দেন 'ফিক্স ইট'। কেন হঠাৎ এই উদ্যোগ? গাফুর জানান,'লকডাউনে বাড়ির জলের পাইপ ভেঙে যায়। বহু মিস্ত্রির সঙ্গে যোগাযোগ করা হলেও মেরামতের জন্য লোক অমিল। এই পরিস্থিতি থেকেই মাথায় নিজস্ব স্টার্ট আপ খোলার বুদ্ধি আসে। যেখানে ঘরেই পৌঁছে যাবে লোক।'

আরও পড়ুন: Salman Rushdie Stabbed: নিউ ইয়র্কে ছুরিকাহত সলমন রুশদি, আটক হামলাকারী

পাঁচ হাজার টাকা নিয়ে পথ চলা শুরু। একটা সিমকার্ড ও ব্যানার ছাপাতে খরচ হয় সেই টাকা। তারপর ডেটা কালেকশন। সবটা একাই করতেন, জানান গাফুর। তবে যাত্রাপথ মোটেও সহজ ছিল না। তরুণের উদ্যোগের বাস্তবায়ন নিয়ে সন্দিহান ছিল অনেকেই। প্রত্যাখানও জুটেছিল। তবে ক্রমেই বিশ্বাস অর্জন করে এগিয়ে চলে ব্যবসা। এক ফোনেই এখন ৩০০ কর্মীর নেটওয়ার্ক। মাসে আয় ৩০ লক্ষের কাছাকাছি। কলেজের তৃতীয় বর্ষে এসে গাফুরের ঝুলিতে এখন স্টেট লেভেল গ্লোবাল স্টুডেন্ট এন্ট্রেপ্রেনর অ্যাওয়ার্ড। মহম্মদ আবদুল গাফুরের এই সাফল্য প্রেরণা জোগাচ্ছে অন্যদেরও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.