Cooking Oil Price: পেট্রোল-ডিজেলের দামে আগুন, এবার দামি হচ্ছে রান্নার তেলেরও!

ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া দুনিয়ার সবচেয়ে বড় পাম তেল রফতানিকারক দেশ

Updated By: Apr 23, 2022, 09:28 PM IST
Cooking Oil Price: পেট্রোল-ডিজেলের দামে আগুন, এবার দামি হচ্ছে রান্নার তেলেরও!

নিজস্ব প্রতিবেদন: পেট্রোল-ডিজেলের পর এবার হেঁশেলে ধাক্কা! কারণ পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়া। আগামী ২৮ এপ্রিল থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হলে লাফিয়ে বাড়তে পারে পাম তেলের দাম। ইউক্রেনের যুদ্ধের কারণে সেখান থেকে আসছে না সূর্যমুখী তেল। এবার পাম তেলও না আসলে আরও চাপ পড়বে আম জনতার হেঁশেলে।

দেশের ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় পাম তেলের রফতানির উপরে নিষেধাজ্ঞা জারি করেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো। ভোজ্য তেলের দাম বাড়ায় রাস্তায় নেমে বিক্ষোভ দেখান সাধারণ মানুষ। তারপরই তড়িঘড়ি ওই নিষেধাজ্ঞা জারির কথা ঘোষণা করেন প্রসিডেন্ট।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া দুনিয়ার সবচেয়ে বড় পাম তেল রফতানিকারক দেশ। দুনিয়া পাম থেকে উত্পাদনের ৮৫ শতাংশই ওই দুই দেশের। শুধুমাত্র ইন্দোনেশিয়ায় গোটা দুনিয়ার পাম তেলের অর্ধেক উত্পাদন করে। বায়ো ফুয়েল থেকে খাবার, এমনকি কসমেটিক তৈরিতেও ব্যাপক হারে ব্যবহার হয় পাম তেল। ফলে ইন্দোনেশিয়ার ওই নিষেধাজ্ঞায় প্রবল বিপাক পড়তে পারে দুনিয়ার অধিকাংশ দেশ।

আরও পড়ুন-সাঁড়াশি চাপ সিবিআইয়ের, শরীর খারাপ বলে হাজিরা এড়ালেন অনুব্রত 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.