দেশে বাড়ছে করোনার সংক্রমণ, ২২টি বেসরকারি ল্যাবকে নমুনার পরীক্ষার ছাড়পত্র ICMR-এর

করোনা আক্রান্তদের চিকিত্সায় ১৫ হাজার কোটি টাকা খরচের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 25, 2020, 11:23 AM IST
দেশে বাড়ছে করোনার সংক্রমণ, ২২টি বেসরকারি ল্যাবকে নমুনার পরীক্ষার ছাড়পত্র ICMR-এর

নিজস্ব প্রতিবেদন : করোনার সংক্রমণ হয়েছে কি হয়নি, তা নিশ্চিত করতে নমুনার পরীক্ষা এবার হবে বেসরকারি ল্যাবেও। করোনা মোকাবিলায় ২২টি বেসরকারি ল্যাবকে স্বীকৃতি দিল ICMR।  দিল্লি, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানা ও কর্নাটকের কয়েকটি বেসরকারি ল্যাবকে নমুনা পরীক্ষার ছাড়পত্র দেওয়া হয়েছে। কোন কোন ল্যাবে করোনা টেস্ট হবে, ম্যাপের মাধ্যমে সেই সেন্টারেগুলির নাম প্রকাশ করবে ICMR।

ভারতে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৫৬২। প্রাণ হারিয়েছেন ১১ জন। দেশে তৃতীয় পর্যায়ের সংক্রমণ বা সামাজিক সংক্রমণ রুখতে গোটা দেশে ১৪ এপ্রিল মধ্য়রাত পর্যন্ত ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রীর কথায়, এই ২১ দিন মানুষ ঘরে না থাকলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে। প্রধানমন্ত্রীর স্পষ্ট বার্তা, পরস্পরের সঙ্গে দূরত্ব রাখুন। নিজের ঘরে আটকে থাকাই করোনার থেকে বাঁচার একমাত্র বিকল্প। করোনার ছড়িয়ে পড়া রুখতে হবে। শৃঙ্খলকে ভাঙতে হবে। কিছু মানুষ ভ্রান্ত ধারণায় রয়েছে, যে তাঁদের কিছু হবে না। সামাজিক দূরত্ব শুধুমাত্র আক্রান্তের জন্যই। দায়িত্বজ্ঞানহীনতা ও ভ্রান্ত ধারণা আপনাকে ও আপনার সন্তান, পরিবার ও বন্ধুদের ক্ষতি করতে পারে।

আরও পড়ুন, করোনায় তামিলনাড়ুতে মৃত্যু প্রৌঢ়ের, দেশে মৃতের সংখ্যা বেড়ে ১১

মঙ্গলবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণে করোনার মোকাবিলায় বিশাল পরিমাণ অর্থ বরাদ্দের কথাও ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, করোনা আক্রান্তদের চিকিত্সায় ১৫ হাজার কোটি টাকা খরচের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। ওই টাকা স্বাস্থ্য ক্ষেত্রে খরচ হবে। ওই টাকায় আইসোলেশন ওয়ার্ড, কিট, ভেন্টিলেটরের সংখ্যা দ্রুত বাড়ানো হবে। মেডিক্যাল ও প্যারামেডিক্যাল ট্রেনিংয়ের কাজও শুরু হবে বলে জানান তিনি।